ফিলিস্তিনের পক্ষে দাঁড়ানোয় ক্রিকেটার উসমান খাজার প্রশংসায় অস্ট্রেলিয়ার 

ফিলিস্তিনে ইসরায়েলের সাম্প্রতিক আগ্রাসনের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছে বিশ্বব্যপী অনেক তারকা ও সেলিব্রেটি। বিভিন্ন বার্তা ও কর্মকাণ্ডের মাধ্যমে গাজার সাধারণ মানুষদের সমর্থন জানিয়েছেন তারা। 

এরই অংশ হিসেবে পাকিস্তানের বিপক্ষে অনুষ্ঠিত টেস্টের প্রথম ম্যাচে জুতায় শান্তির বার্তা লিখে খেলতে চেয়েছিলেন অস্ট্রেলিয়ার ক্রিকেটার উসমান খাজা। তবে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের বাধায় সেটি করতে পারেননি এই ক্রিকেটার। পরে অবশ্য হাতে কালো আর্মব্রান্ড পরে খেলে প্রতিবাদ জানান তিনি। তবে এই ঘটনায়ও ছাড় দেয়নি আইসিসি। সেবার আইসিসির আইন ভঙ্গের অভিযোগে তিরস্কার করা হয় খাজাকে। 

তবে এখানেই থেমে জাননি এই অজি ওপেনার। দ্বিতীয় ম্যাচে ব্যাটে শান্তির প্রতীক হিসেবে ‘ঘুঘুর মুখে জলপাই পাতা’ নিয়ে খেলতে চেয়েছিলেন তিনি। এতেও বাধা দেয় আইসিসি। শেষ পর্যন্ত নিজের দুই মেয়ে আয়েশা ও আলিশার নাম জুতায় লিখে খেলেন খাজা। 

এবার খাজার সেই কৌশলী প্রতিবাদের প্রশংসা করেছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবেনিজ। নতুন বছরের প্রথম দিনে খাজার প্রশংসা করে আলবেনিজ বলেন, আমি খাজাকে তার সাহসের জন্য অভিনন্দন জানাতে চাই। তিনি মানবিক মূল্যবোধের পক্ষে দাঁড়িয়েছেন। তিনি সাহস দেখিয়েছেন। তার এমন কাজে দলের সমর্থন পাওয়াটা একটি দারুণ ব্যাপার।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news