টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য দক্ষিণ আফ্রিকা দল 

ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিতব্য টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য শক্তিশালী দল ঘোষণা করেছে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড। এই আসরের জন্য সবার আগে দল ঘোষণা করে নিউজিল্যান্ড। দ্বিতীয় দেশ হিসেবে দক্ষিণ আফ্রিকা।  

মঙ্গলবার এক সংবাদ বিবৃতিতে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ১৫ জন খেলোয়াড়ের নামের তালিকা প্রকাশ করে প্রোটিয়ারা। এই দলে কিছুটা চমক রেখেছে তারা। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে অভিষেক না হওয়া দুই ক্রিকেটার সুযোগ পেয়েছেন বিশ্বকাপ দলে। তবে জায়গা হয়নি রসি ফন দার দুসেনের। 
দলের অধিনায়ক থাকছেন এইডেন মারক্রাম। টি-টোয়েন্টি দলের অধিনায়কত্ব পাওয়ার পর এটিই হবে তার প্রথম বিশ্বকাপ। ডাক পাওয়া নতুন দুই ক্রিকেটার হলেন উইকেটরক্ষক-ব্যাটার রিয়ান রিকেলটন ও ফাস্ট বোলার ওটনিয়েল বার্টম্যান। 

রিকেলটন দক্ষিণ আফ্রিকার হয়ে ৪টি টেস্ট ও ২টি ওয়ানডে খেললেও বার্টম্যান এখনো জাতীয় দলের জার্সি গায়ে চাপাতে পারেননি। তবে ৩১ বছর বয়সী এই ক্রিকেটারের ঘরোয়া ক্রিকেটে ৭০টি টি-টোয়েন্টি খেলার অভিজ্ঞতা আছে।

ব্যাটিং ইউনিটে অভিজ্ঞ কুইন্টন ডি ককের সঙ্গে আছেন রিজা হ্যানড্রিকস, হেনরিখ ক্লাসেন, ডেভিড মিলার ও উদীয়মান তারকা ট্রিস্টান স্টাবস। পেস ইউনিটে কাগিসো রাবাদা ও আনরিখ নরকিয়ার সঙ্গী মার্কো ইয়ানসেন ও জেরাল্ড কোয়েটজি।

স্পিন বিভাগে কেশব মহারাজ ও তাবরাইজ শামসির সাথে জায়গা পেয়েছেন বিয়র্ন ফরটুইন। মূল স্কোয়াডে জায়গা হয়নি লুঙ্গি এনগিডির। নান্দ্রে বার্গারের সাথে তিনি রিজার্ভ ক্রিকেটার হিসেবে আছেন।

বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকা আছে ডি’ গ্রুপে, যেখানে তাদের সঙ্গী শ্রীলঙ্কা, নেদারল্যান্ডস, বাংলাদেশ ও নেপাল। ১০ জুন নিউইয়র্কে বাংলাদেশের বিপক্ষে মাঠে নামবে দক্ষিণ আফ্রিকার।

বিশ্বকাপ দল: এইডেন মার্করাম (অধিনায়ক), ওটনিয়েল বার্টমেন, জেরাল্ড কোয়েটজে, কুইন্টন ডি কক, জর্ন ফরটুইন, রেজা হেনড্রিকস, মার্কো জানসেন,  হেইনরিখ ক্লাসেন, কেশভ মহারাজ, ডেভিড মিলার, এনরিখ নরকিয়া, কাগিসো রাবাদা, রায়ান রিকেলটন, তাবরাইজ শামসি, ত্রিস্টান স্টাবস। ট্রাভেলিং রিজার্ভ : নান্দ্রে বার্গার ও লুঙ্গি এনগিডি।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি
 

news