কোহলির স্মৃতিচারণ, ঢাকায় বাংলাদেশের বিপক্ষে প্রথম বিশ্বকাপ ম্যাচ খেলতে গিয়ে চাপে ছিলাম

ক্রিকেট দুনিয়ার অন্যতম সেরা ব্যাটার বিরাট কোহলি প্রথম বিশ্বকাপ ম্যাচ খেলেছিলেন বাংলাদেশের বিপক্ষে। ২০১১ বিশ্বকাপে মিরপুরে অনুষ্ঠিত হয়েছিল সেই ম্যাচ। বীরেন্দ্র শেবাগ আর বিরাট কোহলির সেঞ্চুরিতে মহেন্দ্র সিং ধোনির ভারত জিতেছিল ৮৭ রানের বড় ব্যবধানে। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে সেই ম্যাচের স্মৃতিচারণ করলেন ভারতের এই ব্যাটিং কিং।

ম্যাচটিতে ১৪০ বলে ১৭৫ রানের ভয়ংকর ইনিংস খেলেছিলেন বীরেন্দ্র শেবাগ। অন্যদিকে বিরাট কোহলি খেলেছিলেন ৮৩ বলে ১০০ রানের অপরাজিত ইনিংস। ভারত ৪ উইকেটে ৩৭০ রানের পাহাড় গড়েছিল। জবাবে বাংলাদেশও ৯ উইকেটে ২৮৩ রান পর্যন্ত যেতে পেরেছিল। সেই আসরের ফাইনালে শ্রীলঙ্কাকে ৬ উইকেটে হারিয়ে দ্বিতীয়বারের মতো বিশ্বকাপ ঘরে তুলেছিল ভারত।

এক সাক্ষাৎকারে নিজের প্রথম বিশ্বকাপ ম্যাচের অভিজ্ঞতা নিয়ে কোহলি বলেন, ঢাকায় বাংলাদেশের বিপক্ষে আমি প্রথম বিশ্বকাপ ম্যাচ খেলেছিলাম। মিথ্যা বলব না, সেই ম্যাচের আগে আমি চাপে ছিলাম। বলতে পারেন ঘাবড়ে গিয়েছিলাম। একই সঙ্গে মনে বিশ্বকাপ খেলার উত্তেজনাও ছিল। সেই দলে আমি সবচেয়ে ছোট ছিলাম। দলে ছিল ভারতীয় ক্রিকেটের বড় বড় সব নাম। তাই প্রথম ম্যাচের আগের রাতে আমি একটু বেশিই চাপ অনুভব করেছিলাম। মনে হয় এটাই স্বাভাবিক।

তবে এমন চাপের একটা ইতিবাচক দিক আছে বলেও জানালেন কোহলি, এটার একটা ভালো দিক আছে। একটা নতুন পরিস্থিতির সঙ্গে মানিয়ে নেওয়ার জন্য শরীর ও মন প্রস্তুত হওয়ার সময় পায়। সচেতন থাকা যায়। কোনোকিছু হালকাভাবে নেওয়ার মানসিকতা তৈরি হয় না। সেই চাপই আমাকে সতর্ক এবং প্রস্তুত থাকতে সাহায্য করেছিল। নিজের খেলা নিয়ে ভাবতে বাধ্য করেছিল। কীভাবে পরিকল্পনা বাস্তবায়িত করবো, সেটা ভাবতে সাহায্য করেছিল।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news