সারাদেশে মাধ্যমিকের বার্ষিক পরীক্ষা শুরু, নিরাপত্তা শঙ্কা নিয়েও পরীক্ষার হলে শিক্ষার্থীরা

বৃহস্পতিবার ঢাকাসহ দেশের সকল সরকারি-বেসরকারি স্কুলে বার্ষিক পরীক্ষা শুরু হয়েছে।  এর আগে বুধবার ঘোষণা হয়েছে জাতীয় নির্বাচনের তফসিল। তা প্রত্যাখ্যান করে নির্বাচন প্রতিহতের ঘোষণাও দিয়েছে রাজনৈতিক দলগুলো।  সবমিলিয়ে হরাতাল-অবরোধে জনজীবনে ‘ভয়-আতঙ্ক’ আরো বেড়েছে। সেগুলো উপেক্ষা করেই বৃহস্পতিবার পরীক্ষা দিতে স্কুলে ছুটছেন শিক্ষার্থীরা।

নতুন শিক্ষাক্রমে ষষ্ঠ-সপ্তম শ্রেণির বার্ষিক সামষ্টিক মূল্যায়ন ৯ নভেম্বর শুরু হয়েছে। ফলে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের প্রায় তিন কোটি শিক্ষার্থী রোজ পরীক্ষায় বসছে। নির্বাচনী ডামাডোল ও রাজনৈতিক দলের কর্মসূচিতে শিক্ষার্থীদের পরীক্ষা দিতে পাঠিয়ে স্বস্তিতে নেই অভিভাবকরা। তারপরেও চরম নিরাপত্তা শঙ্কা নিয়ে রাস্তায় বের হচ্ছেন তারা।
 
এ নিয়ে এক শিক্ষার্থীর অভিভাবক বলেন, আমরা চাকরির জন্য ডিআইটিতে থাকি। মেয়েটা একাই প্রতিদিন স্কুলে আসে। কিন্তু অবরোধ আর পরীক্ষার মধ্যে ওকে নিয়ে ভয়ে আছি। সেজন্য এখন প্রতিদিন আমি দিয়ে যাই। পরীক্ষা শেষ হলে আবার এসে নিয়ে যাই। একা বের হতে নিষেধ করেছি। এভাবে আতঙ্ক নিয়ে তো বাচ্চাদের স্কুলে পাঠানো যায় না।

পরীক্ষা নিয়ে এক শিক্ষক বলেন, কয়েকদিন ধরে বার্ষিক পরীক্ষা চলছে। ৯ নভেম্বর নতুন শিক্ষাক্রমে ষষ্ঠ-সপ্তম বার্ষিক মূল্যায়ন শুরু করেছি আমরা। পরীক্ষায় প্রায় শতভাগ শিক্ষার্থী উপস্থিত হচ্ছে। শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে নভেম্বরের মধ্যেই পরীক্ষা ও মূল্যায়ন শেষ করা হবে।

এদিকে, বুধবার (১৫ নভেম্বর) নতুন শিক্ষাক্রমের অধীনে পড়ুয়া ষষ্ঠ ও সপ্তম শ্রেণির শিক্ষার্থীরা রাজধানীর স্কুলে স্কুলে মানববন্ধন ও সমাবেশ করে শিক্ষাক্রমের লেখাপড়াকে স্বাগত জানিয়েছে। 

news