কারামুক্তির পর আবারো গ্রেপ্তার পিটিআইয়ের ভাইস চেয়ারম্যান কোরেইশী

পাকিস্তানের সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলের ভাইস চেয়ারম্যান শাহ মাহমুদ কোরেইশী রাওয়ালপিন্ডির আদিয়ালা কারাগার থেকে মুক্তি পাওয়ার কয়েক মিনিটের মধ্যেই আবারো গ্রেপ্তার করেছে পুলিশ। তবে তাকে কোথায় নিয়ে গেছে, তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

ডনের প্রতিবেদনে বলা হয়েছে, অ্যাটর্নি জেনারেল মুনাওয়ার ইকবাল দুগাল শুনানিতে ইসলামাবাদ হাইকোর্টকে বলেছেন, কোরেশীর বিরুদ্ধে আটটি মামলা করা হয়েছে। তার মধ্যে দুটি মামলা ৯ মে’র সহিংসতা সংশ্লিষ্ট। ছয়টি মামলা পুরনো।

জিওটিভির প্রতিবেদনে বলা হয়েছে, পুনরায় গ্রেপ্তারের আগে কারাগারের বাইরে এক ভাষণে কোরেইশী বলেন, তিনি এখনও পিটিআই-এর অংশ আছেন এবং ভবিষ্যতেও থাকবেন। এছাড়া দলটির আরেক নেতা মুসাররাত জামশেদ চিমাকেও মুক্তির কিছুক্ষণ পরেই আবারো গ্রেপ্তার করা হয়।

পিটিআই দল থেকে এখন অনেকেই পদত্যাগ করছেন। সর্বশেষ পদত্যাগ করেছেন দলটির অন্যতম প্রভাবশালী নেত্রী শিরিন মাজারি, যা রাজনৈতিকভাবে চাপে থাকা ইমরান খানের জন্য বড় ধাক্কা হিসেবে দেখা হচ্ছে।

পিটিআই নেতাদের গণহারে দল ত্যাগকে ‘জোরপূর্বক তালাক’ বলে মঙ্গলবার এক টুইটে আখ্যায়িত করেন দলটির চেয়ারম্যান ইমরান খান। ওইদিনই দল ত্যাগ করেন পিটিআই’র সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট শিরীন মাজারি।

মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে পিটিআই থেকে পদত্যাগের ঘোষণা দিয়ে শিরিন মাজারি বলেন, এখন থেকে তিনি পিটিআই কিংবা অন্য কোনো রাজনৈতিক দলের সঙ্গে নিজেকে সম্পৃক্ততা রাখবেন না।

পিটিআইয়ের ভাইস চেয়ারম্যান কোরেইশীকে মুক্তি দিতে ১৮ মে নির্দেশ দিয়েছিলেন ইসলামাবাদ হাইকোর্ট। একই সঙ্গে আদালত জনশৃঙ্খলা আইনে তাকে গ্রেপ্তারের বিষয়টিকে ‘বেআইনি’ বলে অভিহিত করেছিলেন।

এনবিএস/ওডে/সি

news