ন্যান্সি পোলোসির টেবিলে পা উঠিয়ে ছবি তোলায় এক ব্যক্তির সাড়ে ৪ বছরের কারাদণ্ড

২০২১ সালে রিচার্ড বার্নেট নামে আরকানসাসের এক ব্যক্তি ইউএস ক্যাপিটলে ভিড়ের মধ্যে বেআইনিভাবে ঢুকে পড়ে। এরপর হাউস স্পিকার ডেমোক্রেটিক রাজনীতিক ব্যক্তিত্ব ন্যান্সি পেলোসির অফিসে একটি টেবিলের উপর পা রেখে চেয়ারে হেলান দিয়ে ছবি তোলেন ওই ব্যক্তি। সেই অভিযোগে গত বুধবার ওয়াশিংটন ডিসির আদালত তাকে সাড়ে চার বছরের কারাদণ্ড দিয়েছে।

বেআইনিভাবে ক্যাপিটলে প্রবেশ করা এবং বিপজ্জনক অস্ত্রের সঙ্গে উচ্ছৃঙ্খল আচরণসহ রিচার্ড বার্নেটের বিরুদ্ধে মোট ৮ টি অভিযোগ আনা হয়েছিল। গত জানুয়ারি মাসে বিচারপতিরা তাকে পর্যবেক্ষণ করার নির্দেশ দিয়েছিলেন। এরপর সবকটি অভিযোগে তাকে দোষী সাব্যস্ত করা হয়।

রায় ঘোষণার আগে বিচারক ক্রিস্টোফার কুপারের কাছে রিচার্ড বার্নেটের ৭ বছরের কারাদণ্ড চেয়েছিলেন প্রসিকিউটররা। আদালতে তারা বলেন, দোষ করার পরও বার্নেট কোনো অনুশোচনা করেননি। স্পিকারের কক্ষে তোলা ছবি বিক্রি করে তিনি টাকা উপার্জন করতে চেয়েছিলেন।

২০২১ সালের ৬ জানুয়ারি তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকেরা ক্যাপিটল হিলে হামলানোর সময় এ ঘটনাটি ঘটে। পরবর্তীতে এটি ক্যাপিটল হিলে হামলার ঘটনার প্রতীকী ছবিতে পরিণত হয়েছিল।

এনবিএস/ওডে/সি

news