২০১৫ সালে দেশে বিচার বিভাগীয় দেউলিয়া প্রক্রিয়া প্রবর্তনের পর থেকে আট বছরে, এক মিলিয়নেরও বেশি রাশিয়ানকে আদালত আর্থিকভাবে দেউলিয়া ঘোষণা করেছে, সরকারী পরিসংখ্যান উদ্ধৃত করে শুক্রবার আরবিকে জানিয়েছে। তথ্য দেখায় যে 2023 সালের শুরু থেকে প্রায় আড়াই লাখ ঋণগ্রহীতা এই প্রক্রিয়াটির মধ্য দিয়ে গেছে, যা বছরে বছরে 28.8% বৃদ্ধি পেয়েছে।

উপরন্তু, প্রতিবেদনটি ইঙ্গিত দেয় যে দেউলিয়া ফাইলিংয়ের বৃদ্ধির হার হ্রাস পাচ্ছে। 2020 সালে, আর্থিকভাবে দেউলিয়া রাশিয়ানদের সংখ্যা 72.6% বৃদ্ধি পেয়েছে, তারপরে 2021 এবং 2022 সালে যথাক্রমে 62% এবং 44.4% বৃদ্ধি পেয়েছে।

আরবিকে-এর সঙ্গে কথা বলা বিশেষজ্ঞদের মতে, ঋণগ্রহীতাদের অধিকার রক্ষাকারী নতুন আইনের ফলে বিচার বিভাগীয় দেউলিয়া হওয়ার জন্য আবেদন করার পরিকল্পনা করা ব্যক্তিদের সংখ্যা বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে।

আগস্ট মাসে, রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন একটি আইনে স্বাক্ষর করেন যা একটি সরলীকৃত দেউলিয়া পদ্ধতির প্রবেশাধিকারকে প্রসারিত করে। একজন ব্যক্তিকে দেউলিয়া ঘোষণা করার জন্য, গৃহীত বিধি অনুসারে ঋণের পরিমাণ কমপক্ষে ২৫ হাজার রুবেল বা ২৫০ ডলার হতে হবে তবে ১০ হাজার ডলারের বেশি হবে না। ঐতিহাসিকভাবে, এই পরিসীমা ছিল ৫০০ থেকে ৫ হাজার মার্কিন ডলারের মধ্যে।

পেনশনভোগী এবং মাসিক পিতামাতার সুবিধার প্রাপকদের এখন আদালতের বাইরে দেউলিয়া পদ্ধতির অ্যাক্সেস রয়েছে। উপরন্তু, আইনে প্রস্তাব করা হয়েছে যে কোনও ব্যক্তি আবার বিচারবহির্ভূত দেউলিয়ার জন্য আবেদন করতে পারে এমন সময়কাল দশ থেকে কমিয়ে পাঁচ বছর করা হবে।

news