গাজার যুদ্ধ বৃহত্তর অঞ্চলে ছড়িয়ে পড়তে পারে : জর্ডানের বাদশাহ

জর্ডানের বাদশাহ দ্বিতীয় আব্দুল্লাহ এ হুঁশিয়ারি জানান। ইউরোপীয় ইউনিয়নের কমিশনের প্রধান উরসুলা ভন ডের লেয়েন রোববার আম্মানে বাদশাহর সঙ্গে সাক্ষাৎ করেন। সে সময় তিনি এ হুঁশিয়ারি উচ্চারণ করেন।

বাদশাহ বলেন, গাজায় অবিলম্বে যুদ্ধবিরতি প্রয়োজন। তিনি সেখানকার অসামরিক লোকজনে নিরাপত্তা প্রদান এবং বাধাহীন ত্রাণ সামগ্রীর সরবরাহ নিশ্চিত করার ওপর গুরুত্ব আরোপ করেছেন। জর্ডানের শাহী দরবারের এক বিবৃতিতে এসব কথা জানানো হয়।

বাদশাহ বলেন, গাজায় ইসরায়েলের নারকীয় হামলা এবং অধিকৃত পশ্চিম তীর ও জেরুজালেমে অবৈধ সহিংসতা অব্যাহত রাখলে গোটা অঞ্চলে বিস্ফোরণ ঘটতে পারে।

ইইউ কমিশনের প্রেসিডেন্ট ভন ডার লেয়েন বলেন, গাজার অতিপ্রয়োজনীয় মানবিক ত্রাণ প্রদানের জর্ডানের সঙ্গে তিনি সহযোগিতা করবেন। তিনি পশ্চিম তীরে চরমপন্থীদের অগ্রহণযোগ্য সহিংসতার নিন্দা জানান।

তিনি বলেন, ধারাবাহিক সহিংসতার চক্রকে ভাঙতে হবে। এর অবসানের ব্যাপারে আমরাও একমত। দুই রাষ্ট্র সমাধান অর্জনই এটি করার একমাত্র উপায়।

ভন ডার লেয়েন মিসর সফর শেষে জর্ডান যান। সেখানে তিনি মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসির সঙ্গে বৈঠক করেন।

গাজায় ৪৫ দিন ধরে অবিরাম নৃশংস হামলা ও গণহত্যার শিকার হয়ে নিহত হয়েছেন ১৩ হাজার সাধারণ ফিলিস্তিনি। যাদের মধ্যে ৫৫০০ শিশুু ও ৩৫০০ নারী। আহত হয়েছেন আরও ৩০ হাজারেও বেশি। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news