নিলামে তোলা হলো নেপোলিয়ন বোনাপার্টের টুপি, বিক্রি হতে পারে ১০ কোটি টাকা

ফরাসি সম্রাট ও সেনানায়ক ছিলেন নেপোলিয়ান বোনাপার্ট। এ কিংবদন্তির নেতার ব্যবহৃত একটি টুপি নিলামে তোলা হয় স্থানীয় সময় রোববার ফ্রান্সের রাজধানী প্যারিসে। সাড়ে ৭ থেকে ১০ কোটি টাকা পর্যন্ত দামে টুপিটি বিক্রি হতে পারে বলে ধারণা করছে নিলামকারী প্রতিষ্ঠান। 

ইতিহাসবিদেরা বলছেন, এই টুপি ছিল নেপোলিয়ানের ‘ট্রেডমার্ক’ পোশাক। যুদ্ধের ময়দান হোক কিংবা হোক সেনা বা জনসমাবেশ এই টুপি পরা দেখলেই চেনা যেত ব্যক্তিটি নেপোলিয়ান। তার এমন প্রায় ১২০টি টুপি ছিল। এর মধ্যে এখন রয়েছে মাত্র ২০টি। যার মধ্যে মধ্যে ১৫টি রয়েছে বিভিন্ন জাদুঘরে। আর মাত্র চার-পাঁচটি টুপি বিভিন্নজনের ব্যক্তিগত সংগ্রহে রয়েছে।

টুপিটি ছাড়াও নেপোলিয়ানের ব্যবহৃত ও উনিশ শতকে তার শাসনামলের আরও কিছু জিনিসপত্র রোববারের নিলামে তোলার কথা। এর মধ্যে রয়েছে নেপোলিয়ানের ব্যবহার করা ঘোড়ার গাড়ি, কাঠ দিয়ে তৈরি বিশেষ ধরনের ব্যাগ, খুর, রুপালি টুথব্রাশ, একটি কাঁচিসহ আরও কিছু স্মৃতিচিহ্ন।

জ্যঁ-লুই নইজেঁ নামে একজন শিল্পপতির সংগ্রহে ছিল এসব স্মৃতিচিহ্ন। টুপিটি প্রথম সংগ্রহ করেন নেপোলিয়ানের প্রশাসনের কোয়ার্টার মাস্টার কর্নেল পিয়েরে বেইলন। এরপর কয়েক হাত ঘুরে তা পান জ্যঁ-লুই নইজেঁ। গত বছর মৃত্যুর আগে অর্ধশতাব্দী ধরে এসব সংগ্রহ করেছিলেন লুই নইজেঁ।

নেপোলিয়ানের টুপি ও অন্যান্য স্মৃতিচিহ্ন নিলামে তুলেছে ফরাসি নিলামকারী প্রতিষ্ঠান ওসেনাত। তারা মনে করছে অনেক সংগ্রহকারী নেপোলিয়ানের টুপিটি সংগ্রহ করতে আগ্রহী।

news