যুদ্ধবিরতির দ্বারপ্রান্তে হামাস-ইসরায়েল: হানিয়া

ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাসের প্রধান ইসমাইল হানিয়া রয়টার্সকে একথা বলেছেন। তিনি বলেন, ইসরায়েলের সঙ্গে একটি যুদ্ধবিরতি চুক্তির কাছাকাছি রয়েছেন তারা। গাজায় তীব্র হামলা অব্যাহত রেখেছেইসরায়েল। অপরদিকে হামাসও ইসরায়েলে রকেট হামলা চালাচ্ছে।

 ইসমাইল হানিয়া তার এক সহযোগীর মাধ্যমে রয়টার্সকে পাঠানো এক বিবৃতিতে বলেন, হামাস কর্মকর্তারা ইসরায়েলের সঙ্গে একটি যুদ্ধবিরতি চুক্তিতে পৌঁছানোর দ্বারপ্রান্তে রয়েছে এবং কাতারের মধ্যস্থতাকারীদের কাছে তারা তাদের প্রতিক্রিয়ার কথা জানিয়েছেন। তবে বিবৃতিতে এ বিষয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি।

হামাসের এক কর্মকর্তা আল জাজিরাকে বলেন, যুদ্ধবিরতি কতদিন স্থায়ী হবে, গাজায় ত্রাণ বিতরণের ব্যবস্থা এবং ইসরায়েলের কারাগারে আটক ফিলিস্তিনি বন্দীদের বিনিময়ে হামাসের হাতে আটক ইসরায়েলি জিম্মিদের মুক্তির বিষয়ে উভয় পক্ষের মধ্যে আলোচনা হয়েছে।

আসাত আল রাশিক নামের ওই কর্মকর্তা বলেন, দুই পক্ষই নারী এবং শিশুদের মুক্ত করে দেবে। এ বিষয়ে কাতারের পক্ষ থেকে বিস্তারিত তথ্য জানানো হবে। দু’পক্ষের মধ্যে মধ্যস্থতার কাজ করছে কাতার।

গত ৭ অক্টোবর ইসরায়েলে আকস্মিক হামলা চালায় হামাস। সে সময় ২৪০ জনকে জিম্মি হিসেবে আটক করে গাজায নিয়ে যাওয়া হয়। এ সময় হামাসের হামলায় ১২০০ জন
ইসরায়েলি নিহত হন। এরপরেই গাজায় পাল্টা হামলা শুরু করে ইসরায়েলি বাহিনী। এখন পর্যন্ত নিরীহ ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি হামলা অব্যাহত রয়েছে। এতে নিহত হয়েছেন ১৩ হাজার ৩০০ জন ফিলিস্তিনি। আহত হয়েছেন ৩০ হাজারের। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news