গাজার উত্তরাঞ্চলে প্রথমবারের মতো প্রবেশ করল ত্রাণ সামগ্রী

যুদ্ধ শুরুর পর প্রথমবারের মতো গাজার উত্তরাঞ্চলে প্রথমবারের মতো ত্রাণ সামগ্রী প্রবেশ করল। গাজায় হামাস ও ইসরায়েলের মধ্যকার ৪ দিনের মানবিক যুদ্ধবিরতি চুক্তির আওতায় সেখানে এ ত্রান সামগ্রী উত্তর গাজায় পাঠান হল।

৭ অক্টোবর ইসরায়েলি হামলা ও যুদ্ধ শুরুর পর শুক্রবার তিনটি ত্রাণবাহী ট্রাক অঞ্চলটিতে পৌঁছায়। চুক্তির আওতায় ত্রাণ সামগ্রী প্রবেশ ও জিম্মি ও যুদ্ধবন্দি বিনিময় হচ্ছে। শুক্রবার মিসর থেকে রাফাহ ক্রসিং হয়ে মোট ১৫০ ট্রাক ত্রাণ নিয়ে গাজায় প্রবেশ করেছে।

ইসরায়েলি আর্মী জানায়, মানবিক যুদ্ধবিরতি চুক্তির আওতায় তারা রাফাহ দিয়ে দিনে ৮ ট্রাক গ্যাসোলিন গাজায় প্রবেশ করতে দেবে। তবে হামাস বলেছে, এ চুক্তির আওতায় দিনে গাজার সব এলাকায় মোট ২০০ ট্রাক ত্রাণ সামগ্রী এবং ৪ ট্রাক জালানি প্রবেশ করবে।

গত ১৬ বছর যাবত প্রতিদিন গাজায় ৫০০ ত্রাণবাহী ট্রাক ও ৪৫ ট্রাক জ্বালানি প্রবেশ করত। কিন্তু ৭ অক্টোবর ইসরায়েল গাজায় হামলা শুরুর পর সেখানে ত্রাণ সরবরাহ বন্ধ করে দেয়। এতে অবরুদ্ধ উপত্যাকাটির ২৩ লাখ মানুষ মৌলিক পণ্যের মারাত্মক সংকটে পড়েছে। সবচেয়ে সংকটে পড়েছে হাসপাতালগুলো। জ্বালানি ও ওষুধের অভাব এবং ইসরায়েলি হামলার কারণে উপত্যাকাটির অধিকাংশ হাসপাতাল অচল হয়ে পড়েছে। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news