গাজা ইস্যুতে ইইউর সুস্পষ্ট অবস্থান নিতে ৪ সদস্য দেশের আহ্বান

স্পেন, আয়ারল্যান্ড, মাল্টা ও বেলজিয়ামের মতো চারটি প্রধান সদস্য দেশ রোববার লেখা এক যৌথ চিঠিতে দ্বিরাষ্ট্র সমাধানের প্রতি সংস্থার প্রতিশ্রুতির বিষয়ে আসন্ন ইইউ’র শীর্ষ সম্মেলনে আলোচনা করার আহ্বান জানিয়েছে।

ইউরোপীয় কাউন্সিলের সভাপতি চার্লস মিশেলকে সম্বোধন করে চিঠিটি লেখা হয়েছে। একে ইইউ কাউন্সিলের শীর্ষ সম্মেলনে গাজা প্রশ্নে চূড়ান্তু ও সুস্পষ্ট অবস্থান গ্রহণের দাবি জানানো হয়েছে। আগামী ১৪-১৫ ডিসেম্বর ব্রাসেলসে এ বৈঠক অনুষ্ঠিত হবে।

পেনের প্রধানমন্ত্রী পেড্রো সানচেজ, বেলজিয়ামের প্রধানমন্ত্রী আলেকজান্ডার ডি ক্রু, আইরিশ প্রধানমন্ত্রী লিও ভারাদকার এবং মাল্টার প্রধানমন্ত্রী রবার্ট আবেলা স্বাক্ষরিত চিঠিতে শীর্ষ সম্মেলনে গাজা পরিস্থিতি নিয়ে আন্তরিক আলোচনার ওপর গুরুত্ব আরোপ করা হয় এবং দ্বিরাষ্ট্র সমাধানের প্রতি দৃঢ় সমর্থন জানানোর আহ্বান জানানো হয়।

যৌথ চিঠির পাঠাতে নেতৃত্ব দেয় স্পেন। ডিসেম্বরের শেষ নাগাদ দেশটির ইইউ’র সভাপতিত্বের দায়িত্বের মেয়াদ পুরা হবে। এরপর ১ জানুয়ারি থেকে বেলজিয়াম ইইউ’র সভাপতির দায়িত্ব গ্রহণ করবে।

চার প্রধানমন্ত্রী আন্তর্জাতিক আইন অনুযায়ী ইসরায়েলে ৭ অক্টোবরের হামাসের হামলার নিন্দা জানিয়ে তেল আবিবের  আত্মরক্ষার অধিকারেরর প্রতি সমর্থন পুণর্ব্যক্ত করার পাশাপাশি গাজায় স্থায়ী যুদ্ধবিরতি, অসামরিক লোকজনের নিরাপত্তা বিধান এবং অবাধে গাজায় ত্রাণসামগ্রী প্রবেশের বিষয় নিশ্চিত করতেও ইইউ’র ভুমিকা পালনের আহ্বান জানানো হয়েছে।

গাজায় ইসরায়েলি হামলায় নিহত হয়েছেন ১৮ হাজার ফিলিস্তিনি। আহত হয়েছেন আরও প্রায় অর্ধলাখ। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news