গাজার সঙ্গে সংহতি জানিয়ে লেবাননে সর্বাত্মক ধর্মঘট পালন

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে চলছে অবিরাম ও নির্বিচার ইসরায়েলি হামলা। এতে ১৮ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছেন। এই পরিস্থিতিতে গাজার সঙ্গে সংহতি জানিয়ে সরকারিভাবে দেশব্যাপী ধর্মঘটের ঘোষণা দিয়েছে লেবানন। সোমবার (১১ ডিসেম্বর) ধর্মঘটের সময় সব সরকারি অফিস ও প্রতিষ্ঠান এবং রাস্তায় যানবাহন চলাচল বন্ধ থাকে।

ইসরায়েলি হামলায় ক্ষতিগ্রস্ত গাজা ও দক্ষিণ লেবাননের গ্রামগুলোর সঙ্গে সংহতি জানিয়ে সোমবার দেশব্যাপী সব সরকারি অফিস ও প্রতিষ্ঠান বন্ধ রাখার ঘোষণা দিয়েছে লেবানন। রোববার দেওয়া এক সরকারি বিবৃতিতে লেবাননের মন্ত্রিপরিষদের সেক্রেটারি-জেনারেল মাহমুদ মেকিয়া এই ধর্মঘটের কথা ঘোষণা করেন।

তিনি বলেছেন, গাজায় আমাদের সহকর্মীসহ লেবাননের সীমান্ত অঞ্চলের গ্রামগুলোর নাগরিক এবং ফিলিস্তিনি জনগণের সাথে সংহতি জানিয়ে ধর্মঘটের বৈশ্বিক আহ্বানের জবারে এই ধর্মঘট পালনের সিদ্ধান্ত নিয়েছেন প্রধানমন্ত্রী নাজিব মিকাতি।

আনাদোলু জানায়, বৈরুত ইঞ্জিনিয়ার্স সিন্ডিকেট সোমবার দেশটির বিভিন্ন অঞ্চলজুড়ে এর শাখা অফিসসহ লেবাননের রাজধানী বৈরুতে সংস্থাটির প্রধান সদর দপ্তর বন্ধ রাখার বিষয়টিও নিশ্চিত করেছে।

সম্মিলিত এই পদক্ষেপগুলো সারা বিশ্বে স্ট্রাইক ফর গাজা (# ঝঃৎরশব ঋড়ৎ এধুধ) হ্যাশট্যাগের অধীনে ঐক্যবদ্ধভাবে আহ্বান করা হয়েছে। মূলত গাজার বাসিন্দাদের সাথে সংহতি প্রকাশ করতে এবং ইসরায়েলি যুদ্ধের সমাপ্তির জন্য পদক্ষেপ নিতে দেশগুলোর ওপর চাপ প্রয়োগ করার জন্য সোমবার ব্যাপক পরিসরে বৈশ্বিক এ ধর্মঘট পালনের আহ্বান জানানো হয়েছে।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের নজিরবিহীন অভিযানের পর সেই দিন থেকেই ইসরায়েল গাজা উপত্যকায় অবিরাম বিমান ও স্থল হামলা চালিয়ে যাচ্ছে। সপ্তাহব্যাপী বিরতির পর শুরু হয়েছে সর্বাত্মক ভয়াবহ হামলা যা থেকে হাসপাতাল, স্কুল, শরণার্থী শিবির, মসজিদ, গির্জা ও বাসভবনসহ কিছুই বাদ যাচ্ছে না। এতে ধ্বংসস্তুপে পরিণত হয়েছে ঘণবসতিপূর্ণ অবরুদ্ধ উপত্যাকা গাজা। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news