অবরোধে বিচ্ছিন্ন হয়ে পড়েছে মিয়ানমারের রাখাইন রাজ্য


 বাসিন্দারা জানিয়েছেন, গত মাসে জান্তা বাহিনী বাসিন্দাদের চলাচলের উপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করায় খাদ্য, অর্থ, তথ্য এবং খেতিবাড়ি ও জীবনযাত্রা তাদের জন্য বিপজ্জনক হয়ে পড়েছে। 

জান্তা বাহিনী ও আরাকান আর্মির মধ্যে নতুন করে সংঘাত শুরু হওয়ার পর গত ১৩ নভেম্বর রাস্তাঘাট এবং নদী পথের উপর নিষেধাজ্ঞা আরোপ করে জান্তারা। তখন থেকেই ইন্টারনেট পাওয়ার জন্য লোকজনকে গাছের উপর উঠতে হচ্ছে। গাছে উঠলেই কিছুটা টেলিকম নেটওয়ার্ক পাওয়া যায়।

বাসিন্দারা জানিয়েছেন, তারা যদি ক্ষেতে কাজ করতে যান, তখন তাদের উপর গুলি বর্ষণ করা হয়। খাদ্য, জ্বালানি এবং অন্য নিত্যপণ্যের সংকট দেখা দিয়েছে রাখাইনে। ইন্টারনেট ছাড়া তাদের কাছে অর্থ আসছে না। অর্থ ছাড়া তারা পণ্যও সংগ্রহ করতে পারছেন না। 


জ্বালানি সংকটের কারণে টাওয়ার জেনারেটর চালানো যাচ্ছে না। এজন্য ইন্টারনেট কানেকশনও পাওয়া যাচ্ছে না। চলাচলে নিষেধাজ্ঞা থাকায় রক্ষণাবেক্ষণের লোকজনও কাজে আসতে পারছে না। সোমবার একজন বাসিন্দা বলেছেন, ‘অনেক গ্রামেই গত এক মাস থেকে ইন্টারনেট পাওয়া যাচ্ছে না। টেলিকম টাওয়ারে বিদ্যুৎ নেই। কিন্তু অবরোধ থাকায় শহর থেকে মিস্ত্রিরা আসতে পারছে না। মোবাইল সিগন্যাল এতই দূর্বল যে ফোনে কথা বলার জন্য জায়গা খুঁজতে হয়। গাছে বা পাহাড়ের উপর না উঠলে মোবাইলে কথা বলা যায় না।’ সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news