স্বশাসন কর্তৃপক্ষকে কোনোভাবেই মেনে নেবে না হামাস

ফিলিস্তিন ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাস বলেছে,  ‘হামাসের পরে’ বলে কোনো কিছুর অস্তিত্ব থাকবে না। হামাসকে নির্মূল করার ইসরায়েলি নেতাদের দিবাস্বপ্ন ও ভুয়া দাবির জবাবে প্রতিরোধ আন্দোলনের নেতা মুহাম্মাদ নিজাল ওই মন্তব্য করেন। হামাসের রাজনৈতিক দফতরের এই নেতা দৃঢ়তার সঙ্গে বলেন, আমরাই গাজা উপত্যকা পরিচালনা করবো। 

বার্তা সংস্থা সামা এক প্রতিবেদনে জানিয়েছে, নিজাল বলেছেন ‘হামাসের পর’ নামে অর্থাৎ ‘যুদ্ধের-পর’ বলে কিছু হবে না, এই প্রতিরোধ আন্দোলন নির্মূল হবে না। হামাস ফিলিস্তিনের অপরাপর শক্তির সঙ্গে সমঝোতার ভিত্তিতে গাজা পরিচালনা করবে। তিনি বলেন, যুদ্ধ-পরবর্তীকালে আমরা গাজা পরিচালনার বিষয়ে ভোটের আয়োজন করতে পারি কিংবা ফিলিস্তিনের সকল শক্তিকে সঙ্গে নিয়ে গাজা পরিচালনা করতে পারি।

নিজাল সুস্পষ্টভাবে বলেন, গাজা পরিচালনার জন্য আমরা ইসরায়েলি ট্যাংক নিয়ে আসা স্বশাসন কর্তৃপক্ষকে কোনোভাবেই মেনে নেবো না।


এদিকে ইরান ও সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রীরা জেনেভায় বৈঠকে মিলিত হয়েছেন। বিশ্ব শরণার্থী ফোরামের আন্তর্জাতিক সম্মেলনের অবকাশে তারা  সাক্ষাৎ করেন এবং বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।

বৈঠকে ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ান এবং সৌদি পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান নিজেদের স্বার্থ সংশ্লিষ্ট গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে মতবিনিময় করেন। মঙ্গলবার ইরানের পররাষ্ট্রমন্ত্রী ‘অধিকৃত ফিলিস্তিন অঞ্চলের মানবাধিকার পরিস্থিতি: আন্তর্জাতিক মানবাধিকার প্রীতি ও বিশ্ব মানবাধিকার ঘোষণা’ বিষয়ক সম্মেলনে যোগ দিতে এবং একইসঙ্গে বিশ্ব শরণার্থী পরিষদের দ্বিতীয় বৈঠকে অংশ নিতে জেনেভা সফরে যান। আমির আবদুল্লাহিয়ান গতকালও তিউনিসিয়ার পররাষ্ট্রমন্ত্রী নাবিল আম্মার এবং লেবাননের পররাষ্ট্রমন্ত্রী আবদুল্লাহ বু’হাবিবের সঙ্গেও সাক্ষাৎ করেন। তাদের সঙ্গে বৈঠকে বিভিন্ন বিষয়ে মতবিনিময় করেন ইরানি পররাষ্ট্রমন্ত্রী। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news