আন্তর্জাতিক সমর্থন ছাড়াই গাজা যুদ্ধ চালিয়ে যাবে ইসরায়েল: পররাষ্ট্রমন্ত্রী

ফিলিস্তিনের গাজা ভূখণ্ডে অবিরাম ইসরায়েলি হামলার ৬৯তম দিন বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) চালিয়ে যাচ্ছে ইসরায়েল। এতে অন্তত  ১৮ হাজার ৬০৪ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। বর্বর এই আগ্রাসনের জেরে ইসরায়েলের বিরুদ্ধে বিশ্বজুড়ে ক্ষোভ বাড়লেও তাকে পাত্তা দিচ্ছে না দখলদার ইহুদী দেশ্যটি। তারা হুংকার দিয়ে বলছে, আন্তর্জাতিক সমর্থন নিয়ে বা ছাড়াই গাজা যুদ্ধ চালিয়ে যাবে।

ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী এলি কোহেন বলেছেন,‘আন্তর্জাতিক সমর্থনসহ বা ছাড়াই’ ইসরায়েল গাজায় যুদ্ধ চালিয়ে যাবে।’ তিনি বলেন, ‘এই পর্যায়ে গাজায় যুদ্ধবিরতি হলে তা হবে হামাসের জন্য একটি ‘উপহার’  এবং গোষ্ঠীটিকে আবারও ফিরে আসার সুযোগ দেবে।’

গাজায় ইসরায়েলি সামরিক বাহিনীর হাতে নিহত ফিলিস্তিনি বেসামরিক মানুষের সংখ্যা এবং সেখানে মানবিক সংকটের কারণে ক্রমবর্ধমান চাপের সম্মুখীন হচ্ছে ইসরায়েল। মঙ্গলবার জাতিসংঘের সাধারণ পরিষদে গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে একটি প্রস্তাব পাস হয়েছে। এছাড়া মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইসরায়েলের সমালোচনা করে বলেছেন, গাজায় নির্বিচারে বোমাবর্ষণের কারণে ইসরায়েল বিশ্বব্যাপী সমর্থন হারাচ্ছে।

অন্যান্য দিনের মতো বুধবার গাজার উত্তর ও দক্ষিণ উভয় অঞ্চলেই তীব্র লড়াই অব্যাহত ছিল। তবে ভারী বৃষ্টির কারণে অস্থায়ী তাঁবুতে বা খোলা জায়গায় বসবাসকারী কয়েক লাখ বাস্তুচ্যুত মানুষের অবস্থা বুধবার আরও খারাপ হয়েছে।

 জাতিসংঘের একজন ঊর্ধ্বতন ত্রাণ কর্মকর্তা সতর্ক করে বলেছেন, গাজার চিকিৎসা ব্যবস্থা ভেঙে পড়া এবং জনাকীর্ণ আশ্রয়কেন্দ্রগুলোতে সংক্রামক রোগ ছড়িয়ে পড়ার কারণে ফিলিস্তিনের অবরুদ্ধ এই ভূখণ্ড ‘জনস্বাস্থ্য বিপর্যয়ের’ সম্মুখীন হয়েছে।

গত ৭ অক্টোবর ইসরায়েলে নজিরবিহীন হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস। এরপর থেকে টানা দুই মাসেরও বেশি সময় ধরে গাজায় আগ্রাসন চালাচ্ছে ইসরায়েল।  ইসরায়েলি এই আগ্রাসনের নিহত হয়েছেন  অন্তত ১৮ হাজার ৬০৪ জন ফিলিস্তিনি। আহত হয়েছেন ৫০ হাজারেরও বেশি। এসব ফিলিস্তিনি ৭০ শতাংশই নারী ও শিশু।  সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news