গাজায় ফের মানবিক যুদ্ধবিরতির আলোচনা শুরু হয়েছে: কাতার

 অবরুদ্ধ গাজা উপত্যকাজুড়ে ইসরায়েলি বাহিনী নির্বিচার হামলা চলার মধ্যে সেখানে আরেক দফা মানবিক যুদ্ধবিরতির সম্ভাবনার বিষয়ে আলোচনা শুরু হয়েছে। এ আলোচনার মধ্যস্থতাকারী দেশ কাতার একথা জানিয়েছে।

শনিবার কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলা হয়েছে, ‘মানবিক বিরতির জন্য কূটনৈতিক প্রচেষ্টা অব্যাহত রয়েছে। একটি সমন্বিত ও টেকসই চুক্তি সম্পাদনের মাধ্যমে যুদ্ধ অবসানের প্রত্যাশা করছে কাতার। আমাদের ফিলিস্তিনি ভাইদের রক্তপাত বন্ধ করতে হবে।’ তবে আলোচনার ব্যাপারে বিস্তারিত জানায়নি দেশটি। যুদ্ধবিরতি অর্জিত হওয়ার পরে  ফিলিস্তিনি-ইসরায়েল সংঘাতের অবসান ও স্থায়ী রাজনৈতিক নিস্পত্তির বিষয়ে আলোচনা শুরু হতে পারে।

শুক্র ও শনিবার গাজা উপত্যকায় স্থল, আকাশ ও নৌপথে হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। এতে অনেকেই হতাহত হয়েছেন। নিহত হয়েছেন আল-জাজিরার সাংবাদিক সামির আবু দাকা। ইসরায়েলি সেনাদের হাতে গাজায় তিন ইসরায়েলি জিম্মিও নিহত হয়েছে। জিম্মিরা সাদা পতাকা উড়ালেও সেনারা তা উপেক্ষা করে তাদেরকে হত্যা করে। এ নিয়ে ইসরায়েলেও ক্ষোভ ও শোকের সৃষ্টি হয়েছে।

গত ৭ অক্টোবর ইসরায়েলে অতর্কিত হামলায় চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। এতে প্রায় ১ হাজার ১৪৭ ইসরায়েলি নিহত হন। ওই দিন থেকে ইসরায়েলের নির্বিচার হামলায় গাজায় ১৮ হাজার ৮০০ বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন, যদের মধ্যে ৮ হাজারেরও বেশি শিশু। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news