২ মার্কিন ডেস্ট্রয়ারসহ চার জাহাজে হুথি হামলা

ইয়েমেনের হুথি বিদ্রোহীরা জানিয়েছে, তারা লোহিত সাগরে দুইটি মার্কিন ডেস্ট্রেয়ার এবং সাইক্লেডস নামে একটি বানিজ্যিক জাহাজ এবং ভারত মহাসাগরে এমএসসি ওরিয়ন নামে আরেকটি বানিজ্যিক জাহাজ নিশানা করে তারা হামলা চালিয়েছে। 

হুথি আনসারুল্লাহ আন্দোলনের সামরিক মুখপাত্র ব্রিগেডিয়ার ইয়াহিয়া সারি এক টেলিভিশন ভাষণে চারটি জাহাজে আঘাত হানার কথা ঘোষণা করেছেন। তিনি বলেন, ইয়েমেনের সশস্ত্র বাহিনী লোহিত সাগরে বৈরি আচরণ করার সময় দুইটি আমেরিকান যুদ্ধজাহাজের ওপর ড্রোন হামলা চালায়। তাদের এ সামরিক হামলা সফল হয়েছে।

সারি আরও বলেন, অধিকৃত ফিলিস্তিনের (ইসরায়েলের} বন্দরগুলোতে যাতায়াতের নিষেধাজ্ঞা লংঘণ করায় ওই দুইটি বানিজ্যিক জাহাজে তারা হামলা করেছেন। ২১ আগষ্ট জাহাজগুলো উম আল-রাশরাশ বন্দরের দিকে যাত্রা শুরু করেছিল। অথচ তারা এসময় প্রতারণার আশ্রয় নেয় এবং বলে যে, তারা সেখানে নয়, অন্য একটি বন্দরের দিকে যাচ্ছে।

গাজায় ইসরায়েলি আগ্রাসন গণহত্যার প্রতিবাদ এবং মজলুম ফিলিস্তিনিদের প্রতি সংহতি প্রকাশ করে ইসরায়েল সংশ্লিষ্ট জাহাজগুলোতে হামলা চালিয়ে যাচ্ছে কয়েক মাস ধরে। এরপর ইসরায়েলের পক্ষ নিয়ে ইয়েমেনে হামলা চালায় মার্কিন ও ব্রিটিশ বাহিনী। সেই থেকে দেশ দুইটির সামরিক ও বানিজ্যিক জাহাজও হুথিদের হামলার লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে।

গাজায় ইসরায়েলি আগ্রাসন ও গণহত্যার ২০৭তম দিন মঙ্গলবার(৩০ এপ্রিল)। দখলদার ইসরায়েলের হামলায় অবরুদ্ধ উপত্যকাটিতে অন্তত ৩৪,৪৮৮ ফিলিস্তিনি নিহত এবং ৭৭,৬৪৩ জন আহত এবং ৮,৪০০ নিখোঁজ রয়েছেন। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য জানায়। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news