মোদিকে নির্বাচনে অযোগ্য ঘোষণার আবেদন খারিজ করল ভারতের আদালত

নির্বাচনি নীতিমালা লঙ্ঘনের দায়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ছয় বছরের জন্য ভোটের মাঠ থেকে নিষিদ্ধ করার আবেদন জানানো হয়েছিল। কিন্তু দিল্লি হাইকোর্ট সোমবার (২৯ এপ্রিল) ওই আবেদন খারিজ করে দিয়েছেন। আদালত বলেছেন, ওই আবেদনের কোনো ভিত্তি নেই। আবেদনে বলা হয়েছিল, মোদি উত্তর প্রদেশের পিলিভিটে সাম্প্রতিক সময়ে ঈশ্বর ও প্রার্থনাস্থলের দোহাই দিয়ে ভোট চেয়ে নীতিমালা ভেঙেছেন। 

আদালত আবেদনটিকে ‘ভুল ধারণা’ হিসেবে দেখছেন জানিয়ে বলেন, আবেদনকারী আদালতের কাছে এসেছেন এ বিষয়ে হস্তক্ষেপ আশা নিয়ে। কিন্তু নির্বাচন কমিশন একই ধরনের একটি বিষয় খতিয়ে দেখছে।

সাম্প্রতিক সময়ে কংগ্রেস নরেন্দ্র মোদির এক মন্তব্য নিয়ে ভারতের নির্বাচন কমিশনের শরণাপন্ন হয়েছে। রাজস্থানে এক সমাবেশে মোদি মুসলিমদের অনুপ্রবেশকারী বলে মন্তব্য করেন। তিনি আরও দাবি করেন, কংগ্রেস মুসলিমদের মাঝে সম্পদ বণ্টন করে দেবে।

বিষয়টি আমলে নিয়ে নির্বাচন কমিশন বিজেপি সভাপতি জেপি নড্ডাকে নির্দেশনা দিয়েছে। ওই নির্দেশনায় বলা হয়েছে, তারকা প্রচারকরা যাতে সংযত আচরণ করে বক্তব্য রাখার সময়।

ভারতের লোকসভা নির্বাচন এবার সাত দফায় অনুষ্ঠিত হচ্ছে। প্রথম দুই দফার নির্বাচন এরই মধ্যে সম্পন্ন হয়েছে। তৃতীয় দফা আগামী ৭ মে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। ভোট গণনা হবে আগামী ৪ জুন।

তিন আসনে প্রচারণা চালাবেন মোদি। এবার পশ্চিমবঙ্গ রাজ্যে প্রচারে আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ভারতীয় গণমাধ্যমের খবর বলছে, আগামী শুক্রবার (৩ মে) মোদি একইদিনে কৃষ্ণনগর, বোলপুর ও বর্ধমান পূর্বে তিনটি জনসভা করবেন ভারতের প্রধানমন্ত্রী।

কৃষ্ণনগরে মহুয়া মৈত্রকে পরাজিত করতে এবার বিজেপি অমৃতা রায়কে প্রার্থী করেছে বিজেপি। অমৃতা রায় প্রার্থী হওয়ার পরপরেই তার সঙ্গে ফোনে কথা বলেছিলেন মোদি। বোলপুর থেকে বিজেপি প্রার্থী হয়েছেন পিয়া সাহা। তার পক্ষেও শুক্রবার প্রচার চালাবেন প্রধানমন্ত্রী মোদি। এ ছাড়া বর্ধমান পূর্ব লোকসভা আসনের বিজেপি প্রার্থী কবিয়াল অসীম সরকারের সমর্থনে হবে মোদির জনসভা।

প্রসঙ্গত, মোদি শুক্রবার যে তিনটি আসনে জনসভা করবেন, তার সবকটিতেই বিজেপির সঙ্গে তৃণমূলের হাড্ডাহাড্ডি লড়াই চলছে। দুই দলের বিশেষ নজর রয়েছে কৃষ্ণনগরে। ওই আসন থেকেই লোকসভা নির্বাচনের প্রচার শুরু করেছিলেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news