২০২৭ নারী বিশ্বকাপের আয়োজন থেকে সরে দাড়ালো যুক্তরাষ্ট্র ও মেক্সিকো

চলতি বছরে মার্কিন যুক্তরাষ্ট্রে দুটি আন্তর্জাতিক আসর আয়োজনের কথা রয়েছে। টি-টোয়েন্টি বিশ্বকাপের পর কোপা আমেরিকাও হবে মার্কিন যুক্তরাষ্ট্রে। এরপর ২০২৭ সালে নারীদের ফুটবল বিশ্বকাপ। সেটি আয়োজনের জন্য বিডিংয়ে নাম দিয়েছিলো মেক্সিকো ও যুক্তরাষ্ট্র। কিন্তু ২০২৭ সালের নারী ফুটবল বিশ্বকাপের  আয়োজন থেকে যৌথভাবে তারা বিড প্রত্যাহার করেছে।

মঙ্গলবার (৩০ এপ্রিল) সংবাদ মাধ্যম বিবিসি বিষয়টি নিশ্চিত করেছে। বিবিসি জানিয়েছে যুক্তরাষ্ট্র ও মেক্সিকো ব্যখ্যা হিসেবে ২০৩১ সালের বিশ্বকাপ আয়োজনের দিকে মনোনিবেশ করছে।

যখন মেয়েদের পরবর্তী বিশ্বকাপের আয়োজক বেছে নিতে আর মাত্র তিন সপ্তাহ বাকি। যৌথভাবে ওই নিলামে নাম দিয়েছিল ব্রাজিল-জার্মানি এবং বেলজিয়াম-নেদারল্যান্ডস। ফলে এই দুই পক্ষের মধ্যে থেকেই নির্বাচিত হবে ২০২৭ নারী বিশ্বকাপের আয়োজক। আগামী ১৭ মে ব্যাংককে অনুষ্ঠিত হতে যাওয়া ফিফা সম্মেলনে আয়োজক চূড়ান্ত হবে।

ইউএস সকার এবং মেক্সিকান ফুটবল ফেডারেশন এক বিবৃতিতে বলেছে, তাদের ২০৩১ সালের বিডটি ঐতিহাসিক প্রথম। তাই পুরুষদের টুর্নামেন্টের মতো সমান বিনিয়োগের আহ্বান জানাবে। সংশোধিত বিডটি ইউএস সকারকে ২০২৬ বিশ্বকাপের শিক্ষা ও সাফল্যের উপর ভিত্তি করে গড়ে তুলতে তুলবে। তাদের আয়োজক শহরগুলিকে আরও ভালভাবে সমর্থন করতে, অংশীদারিত্ব এবং মিডিয়া চুক্তিগুলিকে প্রসারিত করতে ভক্তদের সাথে আরও যুক্ত হতে হবে। যাতে ২০৩১ সালে আমরা একটি রেকর্ড-ব্রেকিং টুর্নামেন্ট আয়োজন করতে পারি। 

ইউএস সকার প্রেসিডেন্ট সিন্ডি পার্লো শঙ্কু বলেন, বিশ্বকাপ টুর্নামেন্টের আয়োজন করা একটি বিশাল উদ্যোগ এবং প্রস্তুতির জন্য অতিরিক্ত সময় হাতে থাকা আমাদেরকে সারা বিশ্বে এর প্রভাব সর্বাধিক করতে দেয়।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news