তিন দিনের সরকরি ছুটি ঈদের আমেজে সচিবালয়

বৃহস্পতিবার পবিত্র ঈদ-এ মিলাদুন্নবীর ছুটি। এর সঙ্গে যোগ হয়েছে সাপ্তাহিক ছুটি দুই দিন শুক্র ও শনিবার। ফলে তিন দিনের এই ছুটিতে অনেকটাই ঈদের আমেজে প্রশাসনের কেন্দ্রবিন্দু সচিবালয়। বুধবার সরেজমিন সচিবালয় ঘুরে এমন পরিবেশই দেখা গেছে পুরো সচিবালয়ে।

বেশ কয়েক কর্মকর্তার সঙ্গে আলাপ করে জানা গেছে, টানা এই তিন দিনের ছুটিকে কাজে লাগাতে সরকারি কর্মকর্তা- কমর্চারীদের অনেকেই পরিবার পরিজন, বন্ধু বান্ধব নিয়ে ঢাকা বিভিন্ন দলে ভাগ হয়ে রাজধানী ছাড়ছেন। 

অনেক মন্ত্রী প্রতিমন্ত্রী চলে গেছেন নিজ নির্বাচনী এলাকায়। বুধবার প্রশাসনের কিছু কিছু কর্মকর্তা মন্ত্রীদের সঙ্গে সরকরি ট্যুরে গেছেন। কেউ যাবার প্রস্তুতি নিচ্ছেন আবার একদিন বাড়তি ছুটি নিয়ে গ্রামের বাড়ী বা কোন দর্শনীয় স্থানে ঘুরতে চলে গেছেন। সচিবালয়ে দুপুর থেকে দর্শনার্থীদের প্রবেশ সময় নির্ধারন করা থাকলেও অনেকটাই ফাঁকা দেখা গেছে। নিরাপত্তা ব্যবস্থাও ছিল ঢিলে-ঢালা। 

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান নওগাঁ সফরে থাকাতে ওই মন্ত্রণালয়ের অনেক কর্মকর্তাকেই পাওয়া যায়নি নির্দিষ্ট দপ্তরে। তাদের অনেকেই মন্ত্রীর সঙ্গে সফরসঙ্গী হিসেবে রয়েছেন। 

নিজ এলাকায় রয়েছেন জনপ্রশাসন মন্ত্রী, স্থানীয় সরকার মন্ত্রী, প্রতিমন্ত্রীরা। সচিব গুরুত্বপূর্ণ মিটিং করে দুপুরের পরেই বেরিয়ে গেছেন।  সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, কৃষি মন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, বাণিজ্যমন্ত্রী টিপু মুনসি, নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমানসহ অনেকেই অনুপস্থিত ছিলেন এদিন।

আবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরসঙ্গী হয়ে জাতিসংঘ সম্মেলনে গিয়ে আমেরিকা অবস্থান করছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিক, স্বাস্থ্য সচিবসহ অনেক কর্মকর্তা। এদিন প্রায় প্রতিটি মন্ত্রণালয়েই কর্মকর্তা কর্মচারীদের উপস্থিতি কম দেখা গেছে। 

নাম প্রকাশে অনিচ্ছুক সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের এক ব্যক্তিগত কর্মকর্তা জানিয়েছেন, অতিরিক্ত সচিবসহ কয়েকজন মিলে বুধবার অতিরিক্ত ছুটি নিয়ে সিলেট ভ্রমণে গেছেন। 

শিক্ষা মন্ত্রণালয়ে গিয়ে গেছে, মন্ত্রী, উপমন্ত্রী কেউ ই অফিস করেন নি। দেখা যায়নি আইনমন্ত্রী আনিসুল হককেও। জরুরী বৈঠক আর ছোট খাটো কাজ শেষে দুপুর গড়াতে অফিস থেকে বেরিয়ে গেছেন কয়েকজন কর্মকর্তা। বিদ্যুৎ প্রতিমন্ত্রীও অফিস করেন নি। যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী সচিবালয়ে ঢুকেছেন দুপুরের পরে। শ্রম প্রতিমন্ত্রী দুপুরের পরে বেড়িয়ে গেছেন নিজ এলাকার উদ্দেশ্যে। তবে সচিবালয়ে তথ্য অধিদপ্তরের নিউজ রুমে কাজ চলে পুরোদমে। জানা গেছে, তিন দিন ছুটি থাকলেও এই দপ্তরের কর্মকর্তাদের ছুটি নেই। তারা এ সময়ে শিডিউল করে ডিউটি করবেন।

news