রামস্টেইন বিমানঘাঁটির বাইরে জার্মান নাগরিকদের বিক্ষোভ

ইউক্রেনে অস্ত্র সরবরাহ বন্ধ করার দাবিতে রামস্টেইন সামরিক ঘাঁটির বাইরে জার্মানির শত শত মানুষ বিক্ষোভ করেছে। এই ঘাঁটি ইউরোপ মহাদেশে আমেরিকার সবচেয়ে গুরুত্বপূর্ণ সামরিক ঘাঁটির একটি। ইউক্রেনকে অস্ত্র এবং অন্যান্য সহযোগিতা দেয়ার জন্য পশ্চিমা নেতারা গত কয়েক বছর ধরে এই ঘাঁটিতে নিয়মিতভাবে বৈঠক করে আসছেন।

গতকাল (রোববার) অনুষ্ঠিত এই বিক্ষোভে অংশগ্রহণকারীরা রাশিয়ার সঙ্গে শত্রুতা বাদ দিয়ে শান্তি আলোচনা করার জন্য আমেরিকা ও পশ্চিমা দেশগুলোর প্রতি আহ্বান জানান। এ সময় তারা শান্তির দাবিতে স্লোগান দেন এবং ড্রাম বাজাতে থাকেন। বিক্ষোভকারীদের হাতে নানা ধরনের ব্যানার এবং ফেস্টুন ছিল। এমনকি অনেক বিক্ষোভকারীর কাছে রাশিয়ার বর্তমান ও সাবেক সোভিয়েত ইউনিয়নের পতাকা ছিল।
বিভিন্ন ফেস্টুন এবং প্ল্যাকার্ডে জার্মানি ছেড়ে আমেরিকার সেনাদের দেশে ফিরে যাওয়ার আহবান সম্বলিত নানা বক্তব্য দেখা যায়। এছাড়া, জুলিয়ান অ্যাসাঞ্জের মুক্তির দাবি এবং ইউক্রেনে অস্ত্র সরবরাহ বন্ধের দাবিও জানানো হয় এসব ব‍্যানার ফেস্টুনের মাধ্যমে। আয়োজনকারীরা জানিয়েছেন, এই বিক্ষোভে প্রায় দুই হাজার মানুষ অংশ নেন। গত বছর রাশিয়া ইউক্রেনের সামরিক অভিযান শুরু পর থেকে জার্মানির রামস্টেইন বিমানঘাঁটি বহুবার খবরের শিরোনাম হয়েছে। এই ঘাঁটিতে বসেই পশ্চিমা কর্মকর্তারা ইউক্রেনের জন্য নানা ধরনের পরিকল্পনা করে থাকেন।
খবর পার্সটুডে/এনবিএস/ ২০২৩/একে

news