অবিরাম হামলা সত্ত্বেও বাখমুত অবস্থান ধরে রেখেছে ইউক্রেন

ইউক্রেনের পূর্বাঞ্চলে ডনবাসের গুরুত্বপূর্ণ খনি শহর বাখমুতে রাশিয়ার বাহিনীর অবিরাম হামলা সত্ত্বেও কিয়েভের সেনারা সেখানে তাদের অবস্থান ধরে রেখেছে।

রাশিয়ার বাহিনী ছয় মাসেরও বেশি সময়ের মধ্যে প্রথম একটি গুরুত্বপূর্ণ জয় লাভের জন্য বাখমুত শহরে অবিরাম হামলা চালিয়ে যাচ্ছে। তবে ইউক্রেনে বাহিনী তাদের অবস্থানে অটল রয়েছে।

লবন খনির শহর বাখমুত দখল করতে দীর্ঘ ও রক্তক্ষয়ী যুদ্ধে লিপ্ত রয়েছে রাশিয়া। এক বছরেরও বেশি আগে প্রতিবেশি দেশের ওপর হামলা চালায়। এ শহর দখল কৌশলগত ডনবাস শিল্পাঞ্চল পুরোপুরি নিয়ন্ত্রণ করা পথ উন্মুক্ত করতে পারে রাশিয়ার জন্য। এটি মস্কোর একটি অন্যতম লক্ষ।

ইউকে জানায়, বাখমুতের সীমিত কৌশলগত গুরুত্ব রয়েছে। তবে তৎসত্ত্বেও তারা প্রচন্ড প্রতিরোধ চালিয়ে যাচ্ছে। শহরটির সামরিক প্রশাসনের প্রধান ওলেকসাই রেভা বলেন, বাখমুতে প্রচন্ড লড়াই চলছে। ৭০ লাখ জনসংখ্যার শহরটিতে এখন মাত্র সাড়ে চার হাজার লোক অবস্থান করছে। ইউক্রেনের সশস্ত্র বাহিনীর জেনারেল স্টাফ বুধবার রাতে এক বিবৃতিতে বলেন, বাখমুতে অগ্রসর হওয়ার অবিরাম চেষ্টা করছে রুশ বাহিনী। প্রেসিডেন্ট জেলেনস্কি বলেন, শহরটির সরকাল এলাকা আমাদের নিয়ন্ত্রণে রয়েছে।

তবে শহরটি অব্যাহতভাবে রক্ষা করা সম্ভব হবে, একথা ইউক্রেনের সবাই বিশ্বাস করেন না। পার্লামেন্ট সদস সেরহি রাখমান বুধবার রাতে বলেন, যে কোন মূল্যে শহরটি রক্ষা করার কোন মানে হয় না।

তিনি বলেন, এ মুহুর্তে বাখমুত রক্ষা করতে হবে। যেসব লক্ষ্য রেখে এটি করা হচ্ছে, তার অন্যতম হলো, রাশিয়ার বাহিনীর ক্ষয়ক্ষতি যত বেশি করা সম্ভব তা করা, দ্বিতীয়ত রাশিয়াকে তার অস্ত্রশস্ত্রে ব্যবহার করার সুযোগ দেয়। রাখমান বলেন, শহরে প্রতিরক্ষা লাইন অবশ্যই রক্ষা করতে হবে।

এনবিএস/ওডে/সি

news