ইউক্রেন যুদ্ধে হারলে তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হবে: নিকি হ্যালি

যুক্তরাষ্ট্রের আগামী প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী নিকি হ্যালি বলেছেন, বিশ্বযুদ্ধ প্রতিরোধ করার একমাত্র উপায় ছিল ইউক্রেনের পক্ষে রাশিয়ার বিরুদ্ধে একটি যুদ্ধ শুরু করে বিশ্বকে একটি বার্তা দেওয়া।

নিকি হ্যালির মতে, ইউক্রেনকে যুদ্ধক্ষেত্রে রাশিয়ার কাছে হারতে দিলে বিশ্বযুদ্ধ শুরু হবে। দক্ষিণ ক্যারোলিনার প্রাক্তন গভর্নর নিকি রোববার আইওয়াতে একটি টাউন হলে দর্শকদের বলেন যে কিয়েভকে অস্ত্র দিয়ে যুক্তরাষ্ট্র তার প্রতিদ্বন্দ্বী দেশগুলোর কাছে যুদ্ধ প্রতিরোধের একটি বার্তা পাঠিয়েছে।

নিকি বলেন, ইউক্রেন যখন রাশিয়ার সঙ্গে যুদ্ধে এগিয়ে যায় তখন তা তাইওয়ান প্রসঙ্গে চীনকে একটি বার্তা পাঠায়, এটি ইরানকে একটি বার্তা পাঠায় যে তারা একটি বোমা তৈরি করতে চায়, এটি উত্তর কোরিয়াকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার ব্যাপারে বার্তা পাঠায়, এটি রাশিয়াকে একটি বার্তা পাঠায় যে এটি শেষ হয়ে গেছে।

নিকি বলেন, এটা আমেরিকার সর্বোত্তম স্বার্থে, ইউক্রেনের জয় আমাদের জাতীয় নিরাপত্তার সর্বোত্তম স্বার্থে প্রয়োজন। আমাদের এটি দেখতে হবে, আমাদের এটি শেষ করতে হবে। যুদ্ধ কীভাবে শেষ হতে পারে সে সম্পর্কে, নিকি বলেন, রাশিয়া ইউক্রেন থেকে সেনা প্রত্যাহার করলে একদিনের মধ্যেই যুদ্ধ শেষ হয়ে যাবে। আর যদি ইউক্রেন সেনা প্রত্যাহার করে, তাহলে আমরা সবাই বিশ্বযুদ্ধের দিকে তাকিয়ে আছি। এবং তা প্রতিরোধ করার জন্য, কিয়েভের অস্ত্র দরকার।

নিকি স্পষ্ট করে বলেন, ইউক্রেনের জন্য একটি জয় আমাদের সকলের জন্য একটি জয়, কারণ অত্যাচারীরা আমাদের ঠিক কী করতে চলেছে তা আমাদের বলে। হ্যালি দাবি করেন, রাশিয়া বলেছে পোল্যান্ড এবং বাল্টিকস পরবর্তী, ইউক্রেনের পতন হবে। নিকি সাবধান করে দিয়ে বলেন পোল্যান্ড বা বাল্টিক রাজ্যে রাশিয়া আক্রমণ করলে ন্যাটোর পারস্পরিক-প্রতিরক্ষা ধারা ৫ অনুচ্ছেদ চালু হবে, যা একটি দ্বন্দ্বকে পরিণত করবে যাকে অনেকে মস্কো এবং ব্রাসেলসের মধ্যে একটি প্রক্সি যুদ্ধ হিসাবে বর্ণনা করেছেন।  সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news