ভারত তাদের সমুদ্র সীমায় তেল-গ্যাস অনুসন্ধান করতে চায়

 দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে একমাত্র ভারত পাঁচটি কোম্পানি নিয়ে পেট্রোলিয়াম কংগ্রেসে অংশ নিচ্ছে। এবার তারা সমুদ্র সীমায় তেল-গ্যাস অনুসন্ধান ও উত্তোলনের জন্য বিভিন্ন বহুজাতিক কোম্পানিকে আহ্বান জানিয়েছে।

সোমবার কানাডার ক্যালগেরিতে আনুষ্ঠানিকভাবে শুরু হওয়া ২৪তম ওয়ার্ল্ড পেট্রোলিয়াম কংগ্রেসে ভারতের বিশাল প্যাভিলিয়ন সবার দৃষ্টি কেড়েছে। 

ভারতের পেট্রোলিয়াম মিনিস্ট্রি ও কোম্পানিগুলো ৬০জন প্রতিনিধি আনুষ্ঠানিক ও অনানুষ্ঠানিক বৈঠকে বসে তাদের ইচ্ছের কথা জানাচ্ছে।

ভারতের পেট্রোলিয়াম ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সচিব পংকজ জৈন আনুষ্ঠানিকভাবে ভারতীয় প্যাভিলিয়নের উদ্বোধন করেন। এ সময় তিনি অংশগ্রহণকারী বিভিন্ন দেশ ও কোম্পানিকে ভারতের সমুদ্র সীমায় তেল-গ্যাস অনুসন্ধান ও উত্তোলনে বিনিয়োগের আহ্বান জানান। 

তিনি বলেন, সমুদ্রসীমা এতোদিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীনে ছিল। এ কারণে তেল-গ্যাস অনুসন্ধানের অনুমতি ছিল না। ভারতের বিশাল জনসংখ্যা ও বাজারের বিষয়টি মাথায় রেখে সবাইকে সিদ্ধান্ত নেয়ার আহ্বান জানান।

এর আগে পেট্রোলিয়াম কংগ্রেসের আনুষ্ঠানিক উদ্বোধন করেন কানাডার জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রী জনাথন উইকিসন। এ সময়ে তিনি বলেন, ২০৫০ সালের মধ্যে কার্বন নিঃসরণ শূন্য নামানোর প্রতিশ্রুতি যেনো ফাঁকা বুলি না হয় সেদিকে দৃষ্টি দিতে হবে। জলবায়ু পরিবর্তন চ্যালেঞ্জ মোকাবিলায় এর বিকল্প কিছু হতে পারে না।

সম্মেলনে কাতার, সৌদি আর, সংযুক্ত আরব আমিরাত এবং ঘানা অনেকগুলো সাইড ইভেন্টের আয়োজন করে আগামীর জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করতে তাদের গৃহীত পদক্ষেপগুলো তুলে ধরে। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news