দ্রুত চুক্তি স্বাক্ষরের ব্যাপারে বোরেলের মুখে হতাশার বাণী

 

ইরানের পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের লক্ষ্যে দ্রুততম সময়ের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরের আশা কমে এসেছে বলে মন্তব্য করেছেন ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ’র পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান কর্মকর্তা জোসেপ বোরেল।তিনি বলেছেন, তারপরও সব পক্ষের সঙ্গে বিশেষ করে আমেরিকার সঙ্গে তিনি বিষয়টি নিয়ে আলোচনা চালিয়ে যাবেন।

পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের আলোচনায় প্রধান মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করছেন বোরেল। তিনি গতকাল (সোমবার) ব্রাসেলসে বলেন, সাম্প্রতিক আলোচনা ও মতের আদান-প্রদান তাকে চুক্তি স্বাক্ষরের ব্যাপারে ‘কিছুটা অনিশ্চিত’ করে তুলেছে।

ইরান সম্প্রতি ইইউ’র তৈরি করা খসড়া চুক্তির ব্যাপারে আমেরিকার দৃষ্টিভঙ্গির যে জবাব দিয়েছে সে সম্পর্কে বোরেল বলেন, দ্রুততম সময়ের মধ্যে একটি চুক্তি স্বাক্ষর যদি উদ্দেশ্য হয় তাহলে এই জবাব তার জন্য সহায়ক হবে না।

এর আগে পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের লক্ষ্যে ইইউ’র প্রস্তাবিত খসড়া চুক্তির ব্যাপারে ইরান গত বৃহস্পতিবার রাতে দ্বিতীয়বারের মতো নিজের জবাব দেয়। তারও আগে ইইউ’র প্রস্তাবিত খসড়া একবার ইরান পর্যালোচনা করে দেয়ার পর আমেরিকা তার জবাব দেয়। ইইউর পক্ষ থেকে সেই জবাব আবার ইরানের সামনে তুলে ধরা হয় এবং বৃহস্পতিবার রাতে তেহরান দ্বিতীয়বারের মতো ওই খসড়ার ব্যাপারে নিজের দৃষ্টিভঙ্গি তুলে ধরে। ইরানের দৃষ্টিভঙ্গি পর্যালোচনা করার পর সোমবার বোরেল এ ব্যাপারে তার সর্বশেষ মূল্যায়ন তুলে ধরলেন। খবর পার্সটুডে/এবিএস/ ২০২২/একে news