১৮ বছর পর আফ্রিদির দাবি, ভারতে পাকিস্তানের টিম বাসে হামলা হয়েছিলো

করাচীতে ২০০৯ সালে শ্রীলঙ্কার ক্রিকেট টিম বসে হামলার পর, দীর্ঘ ৬ বছর পাকিস্তানের মাটিতে গড়ায়নি আন্তর্জাতিক ক্রিকেট। এরপর জিম্বাবুয়ে ২০১৫ সালে পাকিস্তান সফর করার পর থেকে, অনেক দেশই করেছে পাকিস্তান সফর। তবে নিরাপত্তার অজুহাত দিয়ে ভারত বরাবরই পাকিস্তান সফর বাতিল করছে। এবার পাকিস্তানি ক্রিকেটার শহিদ আফ্রিদির অভিযোগ করেছেন, ভারতে ম্যাচ জয়ের পর তাদের বাসেও হামলা করা হয়েছিলো।

ভারতের বেঙ্গালুরুতে ২০০৫ সালে স্বাগতিকদের বিপক্ষে একটি ম্যাচে ১৬৮ রানের বড় ব্যবধানে জয়ের দেখা পায় পাকিস্তান। সেই ম্যাচের পর স্টেডিয়াম ছেড়ে যাওয়া টিম বাসে হামলা করা হয়েছিল বলে দাবি করেন আফ্রিদি। সম্প্রতি পাকিস্তানে সাবেক অলরাউন্ডার আবদুল রাজ্জাকের সঙ্গে গণমাধ্যমে বক্তব্য দেওয়ার সময় আফ্রিদি এই দাবি করেন।

ভারত-পাকিস্তান ক্রিকেট মানেই মাঠের ভেতর আর বাইরে সমান উত্তেজনা। গণমাধ্যমে বক্তব্য দেয়ার সময় তিনি জানান ভারতে ম্যাচ খেলা কতটা চাপের ছিল, সেখানে খেলা আমাদের জন্য একটা চাপের মুহূর্ত ছিল, আমরা ছয় এবং চার মারতাম কিন্ত কেউ আমাদের জন্য হাততালি দিত না।

বক্তব্য দেওয়ার এক পর্যায় আফ্রিদি বলেন, ভারতে তাদের টিম বাসে হামলার শিকার হয়েছিল, আব্দুল রাজ্জাকের যদি মনে থাকে, আমরা যখন বেঙ্গালুরুতে টেস্ট ম্যাচ জিতেছিলাম, তখন আমাদের বাসে পাথর ছোড়া হয়েছিলো। চাপ সেখানে সবসময় থাকতো কিন্ত আপনার সেই চাপ উপভোগ করা উচিত।

সম্প্রতি এশিয়া কাপের জন্য ভারতের পাকিস্তান সফর এবং বিশ্বকাপে পাকিস্তানের ভারত সফর নিয়ে কম জলঘোলা হয়নি। কিন্ত আফ্রিদির কণ্ঠে ভিন্ন সূর, 'অনেক খেলোয়াড়রা বলছেন, পাকিস্তান যেন ভারতে না যায়। কিন্ত আমি এর সম্পূর্ণ বিরোধী, আমি মনে করি আমাদের সেখানে গিয়ে ম্যাচ জেতা উচিত।আফ্রিদি পাকিস্তানি ক্রিকেট দলকে অতীতের ঘটনা সত্ত্বেও ভারতে নিজেদের লড়াই চালিয়ে যেতে বলেছেন। ক্রীড়াঙ্গনের তাৎপর্য প্রদর্শন এবং মানসম্মত ক্রিকেটের প্রচার করার আহ্বান জানিয়েছেন এই সাবেক অলরাউন্ডার। এসময় তিনি বিশ্বব্যাপী ক্রিকেট ভক্ত এবং দর্শকদের উপর ইতিবাচক প্রভাব ফেলতে, ভারতকে পাকিস্তানে ম্যাচ খেলে এর প্রতিদান দেওয়ার আহ্বান জানান।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

 এনবিএস/ওডে/সি

news