এশিয়া কাপের আগেই মাঠে ফেরার অপেক্ষায় বুমরাহ

ইনজুরির কারণে একবছর ধরে মাঠের বাইরে রয়েছেন জাসপ্রিত বুমরাহ। বড় টুর্নামেন্টে তার অনুপস্থিতি ভারতীয় দলের জন্য হয়েছে অপূরণীয় ক্ষতির কারণ। টি-টোয়েন্টি ফরম্যাটের এশিয়া কাপ, টি-টোয়েন্টি বিশ্বকাপ ও টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে তারকা পেসার দলে থাকলে টিম ইন্ডিয়ার পক্ষে আসতে পারতো অনেক ফলাফলই।

ঘরের মাঠে বছরের শেষে ওয়ানডে বিশ্বকাপের শিরোপা জিততে মরিয়া ভারত। বিশ্ব আসরে ডানহাতি পেসারের ফেরার অপেক্ষা এশিয়া কাপের আগেই শেষ হবে। দেশটির গণমাধ্যম বলছে, এশিয়া কাপের আগেই বুমরাহর হতে পারে প্রত্যাবর্তন।

ওয়ানডে ফরম্যাটে ৩১ আগস্ট থেকে শুরু হবে এশিয়া কাপ। এর আগে আয়ারল্যান্ড সফরে যাবে ভারত। বিসিসিআই দ্বিতীয় সারির দল পাঠাতে চাইলেও স্কোয়াডে বুমরাহকে রাখার পরিকল্পনা করছে। তিনি বেঙ্গালুরুর জাতীয় ক্রিকেট একাডেমিতে পুনর্বাসন চালিয়ে যাচ্ছেন। তার ফিটনেসে এসেছে উল্লেখযোগ্য উন্নতি।

গত মাসে বুমরাহর ফিটনেস নিয়ে খবর এসেছিল, এ ধরনের চোট থেকে কবে সেরে ওঠা সম্ভব সেই সময়সীমা নিয়ে কথা বলাটা বুদ্ধিমানের কাজ নয়। কারণ এ ব্যাপারে ধারাবাহিকভাবে পর্যবেক্ষণ প্রয়োজন। তবে এটা বলা যেতে পারে বুমরাহ দ্রুত সেরে উঠছেন এবং নেটে সাত ওভার বল করেছেন।

ভারতের সাবেক কন্ডিশনিং কোচ রামজি শ্রীনিবাসনের মতে, বুমরাহকে দলে ফিরিয়ে আনার ক্ষেত্রে তার প্রতি যত্নবান হওয়া দরকার। তাকে নিয়ে তাড়াহুড়া করা উচিৎ নয়। এনসিএতে অনুশীলন ম্যাচ খেলানোটা ভালো পদক্ষেপ। কারণ ম্যাচে তার শরীর কতটা মানিয়ে নিতে পারছে, সেটি বুঝতে সাহায্য করবে। তবে তাকে শীর্ষ পর্যায়ের ক্রিকেটে ফেরানোর আগে কিছু ঘরোয়া ম্যাচে খেলানো উচিৎ। রিপোর্ট: সাঈদুর রহমান, সম্পাদনা: তারিক আল বান্না।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

 এনবিএস/ওডে/সি

news