পাকিস্তান-ভারত আরেকটি ক্রিকেট মহারণ রোববার

বিশ্ব ফুটবলে যেমন একই মহাদেশের দুটি দল আর্জেন্টিনা ও ব্রাজিলের মহারণে হুমড়ি খেয়ে পড়ে দর্শকরা, ক্রিকেটেও তেমন একই মহাদেশের পাকিস্তান ও ভারতের ব্যাটে-বলের লড়াইয়ের সাদ গ্রহণ করতে তীব্র আকাঙ্খা নিয়ে অপেক্ষায় থাকে দুনিয়ার ক্রীড়ামোদীরা। 

মাত্র সাত দিনের ব্যবধানে এশিয়া কাপের আসরেই তারা ফের মুখোমুখি হতে যাচ্ছে রোববার (১০ সেপ্টেম্বর)।

বাংলাদেশ সময় বিকেল সাড়ে তিনটায় কলম্বো প্রেমাদাসা স্টেডিয়ামে মাঠে গড়াবে ম্যাচটি।

এতো ঘন ঘন পাকিস্তান-ভারত লড়াই কালেভদ্রে খুব কমই দেখা যায়। গত ২  সেপ্টেম্বর এবারের মহাদেশীয় ক্রিকেট টুর্নামেন্টে দলদুটি মুখোমুখি হয়েছিল। বৃষ্টির কারণে ম্যাচটিকে কোনো ফলাফল হয়নি। সেটা ছিল গ্রুপ পর্বের ম্যাচ। আর এবারেরটি সুপার ফোরের লড়াই। এরপর এই আসরের ফাইনালেও তাদের মুখোমুখি হওয়ার সম্ভাবনা রয়েছে। 

পাকিস্তান ও ভারতের মধ্যে রাজনৈতিক দূরত্ব বহু পুরনো হলেও আগে তাদের ক্রিকেট লড়াইয়ে তার কোনো প্রভাব পড়তো না। দ্বিপাক্ষিক ক্রিকেট সফরে পাকিস্তান যেমন নিয়মিত গেছে ভারতে, তেমনি ভারতও গেছে পাকিস্তানে। বরং ক্রিকেট খেলা সেতুবন্ধন হয়ে কোনো কোনো সময়ে রাজনৈতিক দ্বন্দ্ব নিরসনেও ভূমিকা রেখেছে। আর সেই কারণেই উপমহাদেশ সহ সারা বিশ্বের বিভিন্ন দেশের ক্রিকেটপিপাসুরা উপভোগ করে ‘যুদ্ধ যুদ্ধ’ আবরনে ঘেরা ম্যাচটি। এখন রাজনৈতিক দ্বন্দ্ব চরম পর্যায়ে চলে যাওয়ায়, দ্বিপাক্ষিক ক্রিকেট সফর বন্ধ রয়েছে। শুধুমাত্র এশিয়া কাপ, চ্যাম্পিয়ন্স ট্রফি ও বিশ্ব কাপের মধ্যেই তাদের লড়াই সীমাবদ্ধ হয়ে পড়েছে।

এ পর্যন্ত ভারত ও পাকিস্তান পরস্পরের বিরুদ্ধে ১৩৩ বার মুখোমুখি হয়েছে। তার মধ্যে পাকিস্তান ৭৩ এবং ভারত ৫৫ বার জয়ী হয়েছে। ৫টি ম্যাচের কোনো ফলাফল হয়নি। 

সুপার ফোরে এটা পাকিস্তানের নিজস্ব দ্বিতীয় ম্যাচ। তারা ৬ সেপ্টেম্বর প্রথম ম্যাচে বাংলাদেশকে ৭ উইকেটে পরাজিত করে ফাইনালে উঠার পথে রয়েছে। ১৪ সেপ্টেম্বর পাকিস্তান সুপার ফোরে তাদের তৃতীয় ও শেষ ম্যাচ খেলবে শ্রীলঙ্কার বিরুদ্ধে। 

আর ভারতের সুপার ফোরে এটা প্রথম ম্যাচ। ১২ সেপ্টেম্বর শ্রীলঙ্কা ও ১৫ সেপ্টেম্বর বাংলাদেশের সঙ্গে ভারতের বাকি দুটি ম্যাচ অনুষ্ঠিত হবে। 

এশিয়া কাপে ভারত সর্বোচ্চ ৭ বার এবং পাকিস্তান ২ বার শিরোপা জিতেছে। শ্রীলঙ্কা শিরোপা জয় করেছে বাকি ৬ বার। এরমধ্যে ভারত ও শ্রীলঙ্কা একবার করে টি-টোয়েন্টি ফরম্যাটে এশিয়া কাপে চ্যাম্পিয়ন হয়েছে।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি
 

news