বাংলাদেশের বিপক্ষে এক ম্যাচ আগেই সিরিজ নিশ্চিত করলো নিউজিল্যান্ড

 নিউজিল্যান্ডের মাটিতে ২০ ওয়ানডে ম্যাচ খেললেও এখনো জয় বঞ্চিত রয়েছে টাইগাররা। তবে চলমান ওয়ানডে সিরিজের আগে ম্যাচ জয়ের আশার বাণী শুনিয়েছিলেন বাংলাদেশ অধিনায়ক নাজমুল হাসান। তবে প্রত্যাশা আর প্রাপ্তির মধ্যে যে যোজন যোজন পাথর্ক্য রয়েছে দুই ম্যাচ শেষে তা হাঁড়ে হাঁড়ে টের পেয়েছেন তিনি।

প্রথম দুই ম্যাচ জিতে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ নিশ্চিত করেছে ন্বাগতিকরা। বুধবার নেলসনে টস জিতে বাংলাদেশকে আমন্ত্রণ জানিয়েছে স্বাগতিকরা। ব্যাটিংয়ে নেমে কিউইদের ২৯২ রানের লক্ষ্য দেয় টাইগাররা। জবাবে ব্যাটিং নেমে সাত উইকেটের সহজ পেয়েছে নিউজিল্যান্ড। এতে ২-০ ব্যবধানে এগিয়ে গিয়েছে কিউইরা। ১৬৩ রানের দুর্দান্ত ইনিংস খেলেন ম্যাচ সেরা হয়েছেন সৌম্য সরকার।

এদিন জবাব দিতে ব্যাটিংয়ে নেমে দুর্দান্ত শুরু করে দুই কিউই ওপেনার উইল ইয়ং ও রাচিন রাবিন্দ্র। ৪৫ রানে রাচিন আউট হলে, ইয়ংকে সঙ্গে দেন হেনরি নিকোলস। দুজনের দুর্দান্ত ব্যাটিংয়ে জয়ে পথে এগোতে থাকে স্বাগতিকরা। তবে সেঞ্চুরির আক্ষেপ নিয়ে সাজঘরে ফেরেন এই দুই ব্যাটার।

ইয়ং ৮৯ রানে আউট হলে, ৯৫ রান করে তাকে সঙ্গ দেন নিকোলস। তবে অধিনায়ক টম লাথামের ৩৪* এবং টম ব্লান্ডেনের অপরাজিত ২৪ রানে ভর করে ৭ উইকেট ও ২২ বল হাতে থাকতেই জয়ের বন্দরে পৌঁছে যায় নিউজিল্যান্ড।

এর আগে টস হেরে ব্যাটিংয়ে নেমে শুরুটা ভালো করতে পারেনি টাইগাররা। ২ রানে ওপেনার এনামুল হক বিজয় আউট হলে, উইকেট মিছিল শুরু করে নাজমুল হাসান শান্ত (৬), লিটন দাস (৬) ও তাওহিদ হৃদয় (১২)। কিন্তু অপর প্রান্তে থিতু হন আরেক ওপেনার সৌম্য সরকার।

১১৬ বলে নিজের সেঞ্চুরি তুলে নেন সৌম্য। ৪৫ রান করে তাকে যোগ্য সঙ্গ দেন অভিজ্ঞ মুশফিকুর রহিম। এরপর মিরাজ (১৯) ও তানজিম হাসান সাকিব ১৩ রানে আউট হলেও ব্যাট পিচের অপর প্রান্তে একা ব্যাট চালাতে থাকেন সৌম্য। রিসাদ হোসেন (৬) ও হাসান মাহমুদ শূন্য রানে আউট হলে ২৯১ রানে অলআউট হয় বাংলাদেশ। ফলে সৌম্যের ১৬৯ রানে ভর করে নিউজিল্যান্ডের জয়ের জন্য লক্ষ্য দাঁড়ায় ২৯২ রান।

নিউজিল্যান্ডের হয়ে  জ্যাকব ডুফি ও উইলিয়াম তিনটি করে উইকেট নেন। এছাড়াও অ্যাডাম মিলনে, জশ ক্লার্ক ও অডিথা অশোক একটি করে উইকেট নেন।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news