চমক রেখে অস্ট্রেলিয়া সিরিজের দল ঘোষণা ওয়েস্ট ইন্ডিজের

আগামী বছরের জানুয়ারিতে অস্ট্রেলিয়ার মাটিতে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে ওয়েস্ট ইন্ডিজ। এই সিরিজকে কেন্দ্র করনে ১৫ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে ওয়েষ্ট ইন্ডিজ। যেখানে নতুন মুখই রয়েছে ৭ জন। বাদ পড়েছেন বেশ কয়েকজন তারকা খেলোয়াড়। বুধবার (২০ ডিসেম্বর) দল ঘোষণা করে ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ বোর্ডের (সিডব্লুআই)। 

অস্ট্রেলিয়া সিরিজের বিপক্ষে স্কোয়াড সাজাতে গিয়ে বেশ বেগ পেতে হয়েছে ওয়েস্ট ইন্ডিজকে। ওয়ানডে দলে সুযোগ না পাওয়ায় গত ২৬ নভেম্বর আন্তর্জাতিক ক্রিকেট থেকে সাময়িকভাবে অবসরে চলে যান ড্যারেন ব্র্যাভো। তিনি ২০২০ সালের পর থেকে টেস্ট খেলেননি। তার মতো অবসর না নিলেও কিছুদিন আগে কেন্দ্রীয় চুক্তির প্রস্তাব ফিরিয়ে দেন ক্যারিবিয়ানদের সাবেক দুই অধিনায়ক জেসন হোল্ডার ও নিকোলাস পুরান। সঙ্গে অলরাউন্ডার কাইল মায়ার্সও চুক্তি করেননি।

এতে করে টেস্ট দল ঘোষণা করতে গিয়ে বিপাকে পড়ে দেশটির ক্রিকেট বোর্ড। নতুন ৭ জন হলেন- জাচারি ম্যাককাস্কি, টেভিন ইমলাচ, জাস্টিন গ্রেভস, কেভেম হজ, কেভিন সিনক্লিয়ার, আকিম জর্ডান ও শামার জোসেফের কোনো টেস্ট খেলার অভিজ্ঞতা নেই। দুই একজনের অন্য সংস্করণে খেলার অভিজ্ঞতা থাকলেও অধিকাংশর কোনো সংস্করণে খেলার অভিজ্ঞতা নেই।

অনভিজ্ঞদের নিয়ে দল সাজাতে গিয়ে বেশ বেগ পেতে হয়েছে তা স্বীকার করে নিয়ে প্রধান নির্বাচক ডেসমন্ড হেইন্স বলেন, কয়েকজন গুরুত্বপূর্ণ খেলোয়াড়ের অনুপস্থিতিতে স্কোয়াড প্রভাবিত হয়েছে।

অথচ, এবারের সফরে শক্তিশালী দলই ঘোষণার কথা ছিল ক্যারিবিয়ানদের। কেননা দীর্ঘ ২৬ বছর ধরে অস্ট্রেলিয়ার মাটিতে টেস্টে জয় পায় না তারা। ১৯৯৭ সালের পর এখন পর্যন্ত ১৬ টেস্ট খেলে ১৪টিতেই হেরেছে ক্যারিবিয়রা। দীর্ঘ অপেক্ষা ফুরাতে হলে নিশ্চিতভাবেই বাড়তি কিছু করতে হবে অধিনায়ক ক্রেইগ ব্রাথওয়েট, আলেজেরি জোসেফ, ত্যাগনারায়ণ চন্দরপল ও অভিজ্ঞ পেসার কেমার রোচদের। দুই টেস্টের সিরিজের প্রথমটি আগামী ১৭ জানুয়ারি শুরু হবে অ্যাডিলেডে। আর দ্বিতীয় ও শেষ টেস্ট ব্রিসবেনে শুরু হবে ২৫ জানুয়ারি। টেস্ট শেষে সমান ৩টি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলবে দু’দল।

ওয়েস্ট ইন্ডিজের টেস্ট দল: ক্রেইগ ব্রাথওয়েট (অধিনায়ক), আলেজেরি জোসেফ, ত্যাগনারায়ণ চন্দরপল, কেমার রোচ, জাচারি ম্যাককাস্কি, টেভিন ইমলাচ, জাস্টিন গ্রেভস, কেভেম হজ, কেভিন সিনক্লিয়ার, আকিম জর্ডান, শামার জোসেফ, ক্রিক ম্যাকেনজি, আলিচ অ্যাথানজি, জশুয়া ডি সিলভা ও গুদাকেশ মোতি। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news