বেকেনবাওয়ার শোকে ফুটবলবিশ্ব

জার্মানির কিংবদন্তী ফুটবলার ফ্রেঞ্জ বেকেনবাওয়ার। যাকে কাইজার বলে ডাকা হয় সে দেশে। বিশ্ব ফুটবলের কিংবদন্তিদের সংক্ষিপ্ত তালিকায় থাকবে তার নাম। পেলে, ম্যারাডোনা, বেকেনবাওয়ার...এক নিঃশ্বাসে বলে ফেলা যায়। জার্মানির অধিনায়ক হিসেবে বিশ্বকাপ জিতেছেন, কোচ হিসেবে জিতেছেন আরো একবার। জিতেছেন ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ।

বায়ার্ন মিউনিখকেও কোচ, খেলোয়াড় দুই ভূমিকাতেই জিতিয়েছেন লিগ শিরোপা। চোখ-ধাঁধানো এত সাফল্যও এতটুকু আড়াল করতে পারে না খেলোয়াড় হিসেবে মাঠে তার শ্রেষ্ঠত্ব, যে কারণে জার্মানদের কাছে তিনি ‘ডের কাইজার’ বা সম্রাট। সোমবার না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন সেই সম্রাট। খেলোয়াড় ও কোচ হিসেবে বিশ্বকাপ জেতা তিনজনের সংক্ষিপ্ত তালিকার অগ্রজ দুজনই চলে গেলেন। কালেরকণ্ঠ

মারিও জাগালো মারা যাওয়ার মাত্র তিন দিনের মাথায় চলে গেলেন জার্মান কিংবদন্তিও। ডিফেন্ডার ছিলেন, কিন্তু সুইপার ভূমিকাটাকে তিনি অমর করেছেন। এখন পর্যন্ত একমাত্র ডিফেন্ডার তিনিই, যিনি দুটি ব্যালন ডি’অর জিতেছেন। ফুটবলে অমর হয়ে থাকবে তার সেসব কীর্তি। তবে গত সোমবার তিনি নিজে চলে গেলেন ৭৮ বছর বয়সে।
নব্বইয়ে বেকেনবাওয়ারের জার্মানির কাছে সেমিফাইনালে হেরেছিল ইংল্যান্ড। সেই দলে খেলা গ্যারি লিনেকারও শোকস্তব্ধ, ‘ফ্রাঞ্জ বেকেনবাওয়ারের মৃত্যুর খবর শুনে মনটা বেদনায় ভরে গেল। আমাদের এই খেলাটার অন্যতম সেরা ছিলেন। ক্যারিয়ারে তার যত অর্জন সব কিছুতেই তার মহিমা ফুটে আছে ভীষণভাবে।

রিয়াল মাদ্রিদের ইতালিয়ান কোচ কার্লো আনচেলোত্তি প্রয়াত জার্মান কিংবদন্তির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক্সে (টুইটার) লেখেন, ফুটবলের অন্যতম কিংবদন্তি। অসাধারণ একজন ব্যক্তি। বিদায় ফ্রাঞ্জ!’ বায়ার্ন মিউনিখ তার খেলোয়াড়ি জীবনের একটি ছবি দিয়ে টুইটারে ক্যাপশন দিয়েছে ‘চিরকালের কাইজার। ইংল্যান্ডের সাবেক গোলরক্ষক পিটার শিলটনও শোক জানিয়েছেন, বেকেনবাওয়ারের মতো কিংবদন্তির মৃত্যুর খবর শুনে খুব খারাপ লাগছে। অসাধারণ একজন খেলোয়াড় ছিলেন। বিশ্বমানের মর্যাদা পেয়েছিলেন। শান্তিতে ঘুমান কিংবদন্তি। 

ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো বেকেনবাওয়ারের প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেছেন, উয়েফার কার্যনির্বাহী কমিটির সভার দিনগুলোতে তিনি ছিলেন আমার দারুণ এক প্রতিবেশী, তার ফুটবল বোধের কত কিছু তিনি স্বেচ্ছায় বলতেন। সত্যিই অসাধারণ একজন মানুষ, ফুটবলের আপনজন, একজন চ্যাম্পিয়নস ও সত্যিকারের কিংবদন্তি, প্রিয় ফ্রাঞ্জকে কখনোই ভোলা যাবে না।

জার্মানি কিংবদন্তি অনন্তলোকে পাড়ি জমানোয় শোক জানিয়েছেন আর্জেন্টাইন তারকা লিওনেল মেসিও। জার্মানির হয়ে খেলোয়াড় হিসেবে ১৯৭৪ ও কোচ হিসেবে ১৯৯০ বিশ্বকাপ জেতা বেকেনবাওয়ারের খেলোয়াড়ি জীবনের একটি ছবি ইনস্ট্গ্রামে পোস্ট করে আর্জেন্টাইন খুদে জাদুকর স্প্যানিশ ভাষায় লিখেছেন কিউইপিডি’। এর ইংরেজি মানে ‘আরআইপি (রেস্ট ইন পিচ)। বাংলায় যার মানে হচ্ছে ‘শান্তিতে ঘুমান’। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news