অভিষেক টেস্টে জোসেফ ৫ নিলেও ব্যাটিং বিপর্যয়ে ওয়েস্ট ইন্ডিজ

টেস্ট ক্রিকেটে এক নাম্বার দল অস্ট্রেলিয়ার বিপক্ষে অভিষেকেই ৫ উইকেট তুলে নিয়ে কৃতিত্ব গড়লেন শামার জোসেফ। এটা ছিলো তার প্রথম টেস্ট। ২৪ বছর বয়সী গায়ানা পেসার ১১ নম্বরে নেমে ব্যাট হাতে করেন ৩৬ রান। যা ওয়েস্ট ইন্ডিজের কোনো ব্যাটসম্যানের এ পজিশনে নেমে  সর্বোচ্চ। 

শামার জোসেফ বছর দেড়েক আগেও ছিলেন নিরাপত্তাকর্মী। তার এমন কৃতিত্বে সতীর্থ থেকে গ্যালারির সবাই তাকে অভিন্দন জানিয়েছেন। শামার দশম ক্রিকেটার হিসেবে অভিষেকেই ৫ উইকেট নেওয়ার রেকর্ডে লেখালেন নিজের নাম। এরপর বল হাতে নিয়ে প্রথম বলেই সাজঘরে ফেরান স্টিভেন স্মিথকে। দিনের শুরুতে ফিরিয়েছে গ্রিনকে। তারপর মিচেল স্টার্ক ও নাথান লায়ানকে। জোসেফের এমন পারফরম্যান্সে ২৮৩ রানে গুটিয়ে যায় টিম অস্ট্রেলিয়া।

দলের হয়ে সেঞ্চুরিসহ সর্বোচ্চ রানের ইনিংস খেলেন ট্রাভিস হেড। প্রথম ইনিংসে ৯৫ রানের লিড দেয় অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়ার দেওয়া ৯৫ রানের লিডে ব্যাট করতে নেমে ব্যাটিং বিপর্যয়ে পড়ে ওয়েস্ট ইন্ডিজ। দ্বিতীয় ইনিংস শেষে ২২ রানে পিছিয়ে রয়েছে ক্যারিবিয়ানরা। ৭৩ রান সংগ্রহ করতে গিয়ে হারিয়েছে ৬ উইকেট।

দলের হয়ে সর্বোচ্চ ৩৫ বলে ২৬ রান করেন কে.ম্যাকেঞ্জি। হ্যাজলউডের বলে অ্যালেক্সের হাতে ক্যাচ আউট হয়ে সাজঘরে ফেরেন তিনি। দ্বিতীয় সর্বোচ্চ২৪ রান করে নাথান লায়ানের বলে লেগ বিফোরের ফাঁদে পড়েন জে. গ্রেভস। জে.দা সিলভা করেন ১৭রান।

আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারে অভিষেক হওয়ার পর অনূভুতি জানাতে গিয়ে শামার জোসেফ বলেছেন, স্টিভ স্মিথের উইকেট আমার সারাজীবনের জন্য স্মৃতি  হয়ে থাকবে। আমি আসলে এই ছবিটা নিজের ঘরে বাঁধাই করে রাখতে চাই। এছাড়াও মারনাস লাবুশেন, ক্যামেরুন গ্রিন, মিচেল স্টার্ক ও নাথান লায়নের উইকেট তুলে নিয়েছেন শামার জোসেফ।

news