পহেলা বৈশাখে ইলিশের দাম চড়া

পহেলা বৈশাখ কেন্দ্র করে রাজধানী ঢাকায় বেড়েছে ইলিশের চাহিদা। তবে ঈদুল ফিতরের ছুটির প্রভাবে চাহিদার তুলনায় সরবরাহের অভাব। ফলে রাজধানীর বাজারগুলোতে তুলনামূলকভাবে চড়া দামে বিক্রি হচ্ছে ইলিশ। শনিবার (১৩ এপ্রিল) রাজধানীর কাওরান বাজার, হাতিরপুল কাঁচাবাজার, নিউমার্কেট কাঁচাবাজারসহ বেশ কয়েকটি বাজার ঘুরে এসব চিত্র দেখা গেছে।

বাজারে দেখা গেছে, সাড়ে চারশ থেকে পাঁচশ গ্রাম ওজনের ইলিশ কেজি প্রতি বিক্রি হচ্ছে ১৪০০ থেকে ১৫০০ টাকায়। সাড়ে ছয়শ থেকে সাড়ে ৭০০ গ্রাম ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ১৭০০ থেকে ১৮০০ টাকায়। আর ৮০০ গ্রামের ইলিশ বিক্রি হচ্ছে ১৮০০ থেকে ২০০০ টাকা কেজি দরে।

ইলিশের ক্রেতা ও বিক্রেতারা জানিয়েছেন, ঈদের ছুটির কারণে বাজারে ইলিশের পর্যাপ্ত সরবরাহ নেই। আবার অনেক বিক্রেতাও এখনো ঈদে ঢাকা ছেড়েছেন। তবে পহেলা বৈশাখের কারণে ইলিশের চাহিদা বেড়েছে অনেক বেশি। ফলে সরবরাহ ও চাহিদার কারণে দামও বেশি।

ইসলামপুরের নজরুল ইসলাম কাওরান বাজারে এসেছেন বড় ইলিশ কিনতে। ৮০০ থেকে ৮৫০ গ্রাম ওজনের তিন কেজি ইলিশ কিনেছেন সাড়ে পাঁচ হাজার টাকায়। তিনি বলেন, আমার বাসার পাশে হাতিরপুল কাঁচাবাজার। ওখানে মাছের দাম বেশি। তাই কাওরান বাজার থেকে মাছ কিনলাম। এখানেও দাম অনেক বেশি। বিক্রেতার সংখ্যাও কম, আবার মাছও কম। তিন কেজি মাঝারি সাইজের ইলিশ কিনেছি সাড়ে ৫ হাজার টাকায়।

কাওরান বাজার ঘুরে দেখা গেছে, পুরো বাজারে পাঁচ থেকে সাতজন ইলিশ মাছ বিক্রি করছেন। তবে তাদের মধ্যে দুই থেকে তিনজনের দোকানে বেশি পরিমাণ ইলিশ দেখা গেছে। বাকি দোকানগুলোতে ইলিশের পরিমাণ একেবারেই কম।

কাওরান বাজারের এক মাছ ব্যবসায়ী বলেন, ঈদে অনেকেই গ্রামে গিয়েছে। ফলে বাজারে মাছের দোকানগুলো এখনো বন্ধ। তবে আমরা কয়েকজন মাছ বিক্রি করছি। একদিকে ঈদের ছুটি অন্য দিকে পহেলা বৈশাখের কারণে মাছের চাহিদা বেশি। ফলে দাম একটু বেশি। 

news