চীনের শান্তি পরিকল্পনাকে সমর্থন করলো ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশ হাঙ্গেরি

ইউক্রেন এবং রাশিয়ার মধ্যকার চলমান যুদ্ধ বন্ধের জন্য চীনের পক্ষ থেকে যে ১২ দফা শান্তি পরিকল্পনা তুলে ধরা হয়েছে তার প্রতি সমর্থন জানিয়েছে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশ হাঙ্গেরি।

দেশটির প্রধানমন্ত্রী ভিক্টর অরবানের নেতৃত্বাধীন সরকার বলেছে, মস্কো এবং কিয়েভের মধ্যকার চলমান সংঘাত রাশিয়া ও ইউক্রেন -দুই দেশের জন্যই খারাপ। একই সঙ্গে এই যুদ্ধ সারা বিশ্বের জন্য অকল্যাণ বয়ে এনেছে বলে বিশ্বাস করে বুদাপেস্ট। গত সপ্তাহে যে শান্তি পরিকল্পনা প্রকাশ করেছে চীন তাতে রাশিয়া ও ইউক্রেনের প্রতি শান্তি আলোচনা শুরু করার আহ্বান জানিয়েছে বেইজিং।

একই সঙ্গে পরস্পরের সার্বভৌমত্ব এবং ভৌগোলিক অখন্ডতাকে সম্মান জানানোর জন্য কিয়েভ ও মস্কোর প্রতি আহ্বান জানানো হয়েছে। এর পাশাপাশি রাশিয়ার বিরুদ্ধে যে একতরফা নিষেধাজ্ঞা দেয়া হয়েছে তারও নিন্দা জানিয়েছে চীন।এই শান্তি পরিকল্পনা সম্পর্কে প্রধানমন্ত্রী অরবান জাতীয় সংসদে বলেন, “আমরা চীনের শান্তি পরিকল্পনাকে গুরুত্বপূর্ণ বলে বিবেচনা করি এবং তাকে সমর্থন করি।”

জাতীয় সংসদে দেয়া আধা ঘন্টার বক্তৃতায় ভিক্টর অরবান বারবার বলেন, চলমান সংঘাত সবার জন্য ক্ষতি বয়ে এনেছে এবং এটি এখন সারা বিশ্বের জন্য সুস্পষ্টভাবে ক্ষতির কারণ হয়ে দাঁড়িয়েছে।হাঙ্গেরির প্রধানমন্ত্রী আরো বলেছেন, আগে যেভাবে শলাপরামর্শের মাধ্যমে সিদ্ধান্ত নেয়া হয়েছিল, সেই অনুসারে এই সংঘাত থেকে তার দেশ দূরে থাকবে।
খবর পার্সটুডে/এনবিএস/ ২০২৩/একে

news