পরমাণু সমঝোতা নিয়ে আলোচনার দরজা চিরদিন খোলা থাকবে না 

ইসলামী প্রজাতন্ত্র ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান বলেছেন, পরমাণু সমঝোতা পুনর্বহালের বিষয়ে আলোচনার দরজা আমেরিকার জন্য চিরদিন খোলা থাকবে না।

মার্কিন টেলিভিশন চ্যানেল সিএনএন-কে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, মধ্যস্থতাকারীদের মাধ্যমে আমেরিকাকে জানানো হয়েছে যে, পরমাণু সমঝোতার সব পক্ষ একটি চুক্তিতে পৌঁছানোর পথে রয়েছে। কিন্তু আমেরিকা যদি বিষয়টি ঝুলিয়ে রাখে তাহলে এই পথ পরিবর্তিত হয়ে যেতে পারে। তিনি বলেন, চুক্তির কাছাকাছি থাকার পরেও ইরানি সংসদ যদি নতুন আইন পাস করে তাহলে সরকারকে সে আইন মেনে চলতে হবে এবং তখন হয়তো আমেরিকার সঙ্গে আর চুক্তিতে পৌঁছানো সম্ভব হবে না। ফলে চুক্তির জন্য এখনো জানালা খোলা আছে কিন্তু তা চিরদিনের জন্য খোলা থাকবে না।

আমির আব্দুল্লাহিয়ান এটিও পরিষ্কার করেন যে, ইসলামি প্রজাতন্ত্র ইরান এবং এই সমঝোতার অন্য সব পক্ষ সমঝোতার বিষয়ে প্রতিশ্রুতিবদ্ধ। এই সমঝোতা থেকে বেরিয়ে গেছে যে পক্ষ সেটি হচ্ছে আমেরিকার সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং আমেরিকা। ফলে সমঝোতায় ফিরে আসার ব্যাপারে ইতিবাচক দৃষ্টিভঙ্গি বাদ দিয়ে আমেরিকার প্রতারণামূলক আচরণ করা উচিত নয়।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, “মার্কিন কর্মকর্তারা বিভিন্ন চ্যানেলে আমাদের কাছে ইতিবাচক সিগন্যাল পাঠাচ্ছেন অথচ গণমাধ্যমের কাছে তারা প্রতারণামূলক এবং ভিন্নধর্মী বক্তব্য দিচ্ছেন। এতে মাঝে মাঝে আমি খুবই দ্বিধান্বিত হয়ে পড়ি।
খবর পার্সটুডে/এনবিএস/২০২৩/একে 

news