তাইওয়ানের কাছে ক্ষেপণাস্ত্র এবং এফ-১৬ জঙ্গিবিমানসহ আরো অস্ত্র বিক্রি করছে আমেরিকা

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন তাইওয়ানের কাছে ক্ষেপণাস্ত্র এবং এফ-১৬ জঙ্গিবিমান সহ আরো বিভিন্ন ধরনের অস্ত্র বিক্রির অনুমোদন দিয়েছে। মার্কিন প্রশাসনের এই পদক্ষেপে চীন ক্ষুব্ধ হবে তা মোটামুটি নিশ্চিত।

মার্কিন পররাষ্ট্র দপ্তর গতকাল (বুধবার) রাতে এক বিবৃতিতে বলেছে, তারা দ্বীপ রাষ্ট্র তাইওয়ানের কাছে ৬২ কোটি ডলারের ক্ষেপণাস্ত্র এবং এফ-১৬ জঙ্গিবিমান সহ নানা ধরনের সামরিক সরঞ্জাম বিক্রির অনুমোদন দিয়েছে।

নতুন এই সামরিক প্যাকেজে এজিএম-৮৮ এন্টি রেডিয়েশন মিসাইল এবং আকাশ থেকে আকাশে নিক্ষেপযোগ্য মিসাইল ও লঞ্চার থাকবে।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, আমেরিকা যে দুই ধরনের ক্ষেপণাস্ত্র সরবরাহ করতে রাজি হয়েছে তা ব্যবহারের সম্পূর্ণ সক্ষমতা তাইওয়ানের বিমান বাহিনীর রয়েছে। এসব অস্ত্র তাইওয়ানের অস্ত্র ভাণ্ডারকে এবং প্রতিরক্ষা সক্ষমতাকে আরো শক্তিশালী করবে।

চীনের আপত্তি উপেক্ষা করে আমেরিকা তাইওয়ানের কাছে অস্ত্র বিক্রি অব্যাহত রেখেছে। অথচ আমেরিকাসহ বিশ্বের প্রায় সব দেশ এক চীন নীতির আওতায় তাইওয়ানকে চীনের অংশ বলে মনে করে।

বেইজিং সরকার সবসময় বলে আসছে তাইওয়ান চীনেরই অংশ এবং চূড়ান্ত পরিণতিতে এটি আবার চীনের সঙ্গে যুক্ত হবে। তাইওয়ানকে অস্ত্র দেওয়ার ঘটনায় চীনের সঙ্গে আমেরিকার সম্পর্কের টানা পড়ে রয়েছে।
খবর পার্সটুডে/এনবিএস/২০২৩/একে 

news