ইরানে ৮৪ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধ করার অভিযোগ নাকচ করল তেহরান

ইরানে শতকরা ৮৪ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধ করা হয়েছে বলে আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা বা আইএইএ’র পক্ষ থেকে যে দাবি করা হয়েছে তা সরাসরি প্রত্যাখ্যান করেছেন ইরানের আণবিক শক্তি সংস্থার প্রধান মোহাম্মাদ ইসলামি। তিনি বলেছেন, ইসলামি প্রজাতন্ত্র ইরানের বেসামরিক পরমাণু কর্মসূচিতে কোনো ধরনের বিচ্যুতি ঘটেনি।

আইএইএ বুধবার তার ত্রৈমাসিক রিপোর্টে জানায়, গত ২২ জানুয়ারি ইরানের ফোরদো পরমাণু স্থাপনা পরিদর্শনের সময় সংস্থাটির পরিদর্শকরা ৮৩.৭ মাত্রায় সমৃদ্ধ ইউরেনিয়ামের কণা খুঁজে পেয়েছেন।

এ সম্পর্কে ইসলামি বলেন, ৮৪% মাত্রায় সমৃদ্ধ ইউরেনিয়ামের যে কণাটির কথা বলা হচ্ছে সেটি একটি ট্যাপের পাশে পাওয়া গেছে এবং সেটি এত সূক্ষ্ম যে মাইক্রোসকোপ দিয়ে শনাক্ত করা সম্ভব নয়। এ ধরনের কুড়িয়ে পাওয়া কণার দিকে দৃষ্টিপাত না করে আইএইএ’র উচিত ছিল আমরা ইউরেনিয়াম সমৃদ্ধ করে যে মজুদ গড়ে তুলেছি সেটির মাত্রা ঠিক আছে কিনা সে বিষয়টিকে গুরুত্ব দিয়ে তুলে ধরা।

মোহাম্মাদ ইসলামি আরো বলেন, আইএইএ’র পরিদর্শকরা এখানে এসে যেটির সত্যতা স্বীকার করে গেছেন সেটি হচ্ছে, আমরা ইউরেনিয়াম সমৃদ্ধ করে তার যে মজুদ গড়ে তুলেছি সেটির মাত্রা ৬০% এবং এটি আমাদের পূর্বঘোষিত মাত্রা।

এদিকে, আইএইএ’র রিপোর্টে বলা হয়েছে, খুঁজে পাওয়া কণাটি কীভাবে এবং কোত্থেকে আসল সেটি শনাক্ত করার জন্য ইরানের সঙ্গে সংস্থাটির আলোচনা অব্যাহত রয়েছে। শিগগিরই সংস্থাটি মহাপরিচালক রাফায়েল গ্রোসি তেহরান সফরে আসছেন।
খবর পার্সটুডে/এনবিএস/২০২৩/একে 

news