রাশিয়ার আকাশে ইউএফও! উড়ে বেড়াচ্ছে এদিক থেকে ওদিকে, বন্ধ হল বিমান চলাচল

সেন্ট পিটাসবার্গের বিমানবন্দর থেকে ১৮০ কিলোমিটার জোনে আকাশে দেখা গেছে এক রহস্যময় বস্তু। লোকজন বলাবলি করছে, রাশিয়ার আকাশে ( Russian Airspace) ইউএফও (unidentified flying object or UFO) দেখা গেছে। রাশিয়ার সরকার পরিচালিত এক সংবাদমাধ্যম দাবি করেছে, ওই রহস্যময় বস্তু উড়ন্ত চাকির মতোই দেখতে। আকাশজুড়ে এদিক থেকে ওদিকে উড়ে বেড়াচ্ছে। 
রুশ প্রতিরক্ষা মন্ত্রক দাবি করেছে, ইউএফও (UFO) নয়, আসলে ওগুলো নজরদারি ড্রোন। শত্রু দেশ গোপনে নজরে রাখছে রাশিয়ার উপরে। এমনও দাবি করা হচ্ছে যে, ওই উড়ন্ত বস্তুগুলো আসলে ন্যাটোর পাঠানো ড্রোন বা এয়ার ভেহিকল। অনুমতি না নিয়েই রাশিয়ার আকাশসীমায় অবৈধ নজরদারি চালাচ্ছে ন্যাটো। 
আকাশে অজানা রহস্যময় বস্তু দেখে বিমান চলাচল বন্ধ করা হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া অবধি সেন্ট পিটাসবার্গে বিমান পরিষেবা বন্ধ থাকবে বলেই ঘোষণা করা হয়েছে। 
সুস্মিতার হার্টে কীভাবে স্টেন্ট বসানো হল, অ্যাঞ্জিওপ্লাস্টি মানে কী?
ক্ষেপণাস্ত্র হামলায় ইউক্রেনকে ছিন্নভিন্ন করছে রাশিয়া। অহরহ মিসাইল হামলা চলছে। কখনও বাড়িঘরের উপরে, কখনও স্কুলে, হাসপাতালে ক্ষেপণাস্ত্র হামলা চলছে। আকাশে চক্কর কাটছে রাশিয়ার বোমারু বিমান। সম্প্রতি কিভের আকাশে ঝাঁকে ঝাঁকে গুপ্তচর বেলুন (Spy Balloons) পাঠিয়েছে রাশিয়া। কয়েকটিকে গুলি করে নামিয়েছে ইউক্রেনের সেনা। তারপরে এবার রাশিয়ার আকাশে উড়ন্ত চাকির মতো জিনিসকে দেখা যাচ্ছে। যদিও এ ব্যাপারে মস্কো কোনও বিবৃতি দেয়নি।
মাস ছয়েক আগে ইউক্রেনেও দেখা গিয়েছিল এমন ইউএফও। ইউক্রেনের ন্যাশনাল অ্যাকাডেমি অফ সায়েন্সের জ্যোতির্বিজ্ঞানীদের দাবি ছিল, কিভের আকাশে ছেয়ে গেছে এমন ইউএফও। প্রতি সেকেন্ডে তাদের গতি ৩ থেকে ১৫ ডিগ্রি। এই অদ্ভুত দেখতে যানগুলো মাঝেমাঝে আকাশে উদয় হচ্ছে আবার সেকেন্ডের মধ্যে অদৃশ্য হয়ে যাচ্ছে। ভিডিওতে তাদের ঠিকমতো ধরা যাচ্ছে না।
গত দু’দশকেরও বেশি সময় ধরে বিভিন্ন সময়ে দেশের বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ এলাকার আকাশে এই ধরনের বহু উড়ন্ত চাকি দেখতে পাওয়ার ঘটনার কথা জানিয়েছিলেন আমেরিকার নৌ ও বিমানবাহিনীর পাইলটরা। মার্কিন প্রতিরক্ষা দফতর এ ব্যাপারে দাবি করেছিল, এগুলো হতে পারে অন্য দেশের সামরিক বাহিনী বা গোয়েন্দাদের পাঠানো কোনও নজরদারি যান যা দেশের প্রতিরক্ষা কৌশল, সেনাবাহিনীর অবস্থান আঁচ করার চেষ্টা করছে। যদিও তা প্রমাণ করা যায়নি।

খবর দ্য ওয়ালের /এনবিএস/২০২৩/একে

news