গঙ্গা আরতির সূচনা করলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এখান থেকে গঙ্গা আরতি যাতে সকলে দেখার সুযোগ পায় তার জন্য দর্শকদের বসার আসন তৈরি করার নির্দেশ দেন মেয়র ফিরহাদ হাকিমকে। মুখ্যমন্ত্রী গঙ্গা আরতি উপলক্ষে মা গঙ্গার মূর্তির উদ্বোধন এবং পুজোর সূচনা হওয়ার জন্য পুরোহিতদের তিনি ধন্যবাদ জানান।

সাগরদিঘিতে দলের পরাজয় হলেও উন্নয়নের কাজ তিনি করেই চলেছেন। বারাণসীর ধাঁচে কলকাতায় গঙ্গা আরতি করা হবে বলে কথা দিয়েছিলেন তিনি। আর সেই কথা রাখতে বৃহস্পতিবার বাবুঘাটে গঙ্গা আরতির উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সুতরাং এবার থেকে এখানে শীত, গ্রীষ্ম, বর্ষা গঙ্গা আরতি হবে। তার সময় পর্যন্ত আজ জানিয়ে দিয়েছেন মুখ্যমন্ত্রী।

ত্রিপুরা, মেঘালয় এবং সাগরদিঘি নির্বাচনের ফলপ্রকাশ হয়েছে। তাতে মেঘালয় ছাড়া কোথাও আশার আলো দেখতে পায়নি তৃণমূল কংগ্রেস। তারপরও বৃহস্পতিবার গঙ্গা আরতির উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

গঙ্গারতীর সূচনার আগে মা গঙ্গার মূর্তিতে অঞ্জলি দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রীকে মন্ত্র উচ্চারণ করিয়ে অঞ্জলি দেওয়ান গঙ্গার ঘাটে থাকা পুরোহিত। দীর্ঘক্ষণ ধরে মা গঙ্গার মূর্তির সামনে মন্ত্র উচ্চারণ করেন মুখ্যমন্ত্রী। তারপর তিনি সকলের উদ্দেশে সংবাদমাধ্যমে বলেন, ‘‌কাশিতে গঙ্গা আরতি দেখে এসেছিলাম। কলকাতাতেও গঙ্গা আরতির ব্যবস্থা করা হল।

শীতকালে সন্ধ্যা ৬টায় এবং গরমকালে সন্ধ্যে ৭টায় গঙ্গা আরতি হবে। পুজোয় বিসর্জনের সময় বাবুঘাটে গঙ্গা আরতি বন্ধ থাকবে।’‌সূত্রের খবর, মেয়র পারিষদ তারক সিংহের উদ্যোগেই আরতির এই ব্যবস্থা তৈরি করা হয়েছে। বুধবার গোটা বিষয়টি তদারকি করে দেখেন মেয়র ফিরহাদ হাকিম। এখন থেকে কলকাতা-হাওড়া, গঙ্গার দুই পাড়ের মানুষই রোজ সন্ধেয় গঙ্গা আরতি দেখতে পাবেন। কোনওরকম অঘটন রুখতে গঙ্গাঘাটে থাকছে যথেষ্ট নিরাপত্তার ব্যবস্থা-ও।

এনবিএস/ওডে/সি

news