আমরা লড়াই বন্ধ করব না’, বললেন আলেক্সি নাভালনির মেয়ে

শুক্রবার সিএনএন এর ইরিন বার্নেটের সাথে একটি বিস্তৃত সাক্ষাৎকারে, কারাগারে বন্দী রুশ ভিন্নমতাবলম্বী আলেক্সি নাভালনির কন্যা দাশা নাভালনায়া, ইউক্রেনের যুদ্ধ শেষ, তার বাবা এবং রাশিয়ায় রাজনৈতিক বন্দীদের মুক্তি দেওয়ার জন্য প্রেসিডেন্ট পুতিনের কাছে আহ্বান জানিয়েছেন। তিনি এসময় বলেন, ‘ আমরা লড়াই বন্ধ করব না, যতক্ষণ না এই দুটি লক্ষ্যই অর্জিত হয়।

নাভালনায়ার বাবা নাভালনি - ক্রেমলিন এবং ইউক্রেনের যুদ্ধের একজন স্পষ্টবাদী সমালোচক - গত বছর রুশ আদালতের নির্দেশে বৃহত্তর প্রতারণার দায়ে দোষী সাব্যস্ত হওয়ার পরে মস্কোর পূর্বে একটি সর্বোচ্চ-নিরাপত্তা কারাগারে বর্তমানে নয় বছরের কারাদণ্ড ভোগ করছেন।

তাকে ২০২০ সালে নার্ভ এজেন্ট নোভিচক দিয়ে বিষ প্রয়োগ করা হয়েছিল, একটি আক্রমণ বেশ কয়েকজন পশ্চিমা কর্মকর্তা এবং নাভালনি নিজেই ক্রেমলিনের উপর প্রকাশ্যে দোষারোপ করেছিলেন। তবে এ ঘটনার সঙ্গে রাশিয়া জড়িত থাকার কথা অস্বীকার করেছে।

জার্মানিতে কয়েক মাস বিষক্রিয়া থেকে সেরে ওঠার পর, নাভালনি মস্কোতে ফিরে আসেন, যেখানে তাকে ২০১৪ সালে একটি আত্মসাতের মামলায় আরোপিত প্রবেশন শর্ত লঙ্ঘনের জন্য গ্রেপ্তার করা হয়। নাভালনি এ অভিযোগকে রাজনৈতিকভাবে উদ্দেশ্যপ্রণোদিত হিসেবে মন্তব্য করেন।

দাশা নাভালনায়া বলেন, তার বাবার কাজ এবং দুর্নীতিবিরোধী ফাউন্ডেশনের ‘মূল লক্ষ্য’ হল রাশিয়াকে একটি স্বাধীন রাষ্ট্রে পরিণত করা, উন্মুক্ত নির্বাচন করা, সংবাদপত্রের স্বাধীনতা, বাকস্বাধীনতা এবং শুধু আপনি জানেন, সুযোগ পাওয়া। যাতে রাশিয়া সাধারণ পশ্চিমা গণতান্ত্রিক সম্প্রদায়ের একটি অংশ হয়ে উঠতে পারে। দাশা বলেন, আমি এক বছরেরও বেশি সময় ধরে বাবাকে ব্যক্তিগতভাবে দেখিনি এবং তার স্বাস্থ্য আরও খারাপের দিকে যাচ্ছে।

এনবিএস/ওডে/সি

news