বাখমুতে ইউক্রেনের সেনাবাহিনী প্রচণ্ড চাপের মুখে; ব্যাপক গুলি বিনিময়

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় বাখমুত শহরে দেশটির সেনারা রুশ বাহিনীর ক্রমবর্ধমান চাপের মুখে রয়েছে বলে ব্রিটিশ গোয়েন্দা সূত্র জানিয়েছে। সূত্র বলেছে, শহরটির ভেতরে এবং চারপাশে প্রচণ্ড গোলাগুলি বিনিময় হচ্ছে।

ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় তাদের দৈনিক গোয়েন্দা বুলেটিনে জানিয়েছে, ইউক্রেনের সেনাবাহিনী শহরটিতে নিজেদের শক্তি বৃদ্ধির জন্য এলিট ফোর্স ডেকে পাঠিয়েছে। তা সত্ত্বেও রাশিয়ার নিয়মিত সেনাবাহিনী বাখমুতের উত্তর প্রান্তের শহরতলিগুলোতে ঢুকে পড়েছে।

ইউক্রেনের প্রখ্যাত সমর বিশেষজ্ঞ ওলেহ ঝান্দভ বলেছেন, বাখমুতে ইউক্রেনের সেনাবাহিনী প্রচণ্ড চাপের মুখে থাকলেও অচিরেই তাদেরকে শহরটি ছেড়ে চলে যাওয়ার নির্দেশ দেয়া হবে বলে তিনি মনে করছেন না।  তিনি এক ইউটিউব সাক্ষাৎকারে বলেছেন, এই মুহূর্তে শহরটির পরিস্থিতি কম-বেশি স্থিতিশীল। রুশ সেনাবাহিনীর অগ্রাভিযানের কথা যদি বলতে হয় তাহলে আমরা তাদেরকে থামিয়ে দিতে পেরেছি।

ইউক্রেনের সেনাবাহিনীর জেনারেল স্টাফ শনিবার বলেছেন, তার বাহিনী বাখমুতের উত্তরপ্রান্তের কয়েকটি গ্রামে রুশ হামলার জবাব দিয়েছে।

যুদ্ধ শুরুর আগে বাখমুত শহরটিতে ৭০ হাজার মানুষ বসবাস করত এবং এটি লবন ও জিপসামের খনির জন্য বিখ্যাত ছিল। কিন্তু বর্তমানে শহরটিতে মাত্র চার হাজার মানুষ রয়েছেন যারা ভূগর্ভস্থ আশ্রয়কেন্দ্রগুলোতে পানি, বিদ্যুৎ ও গ্যাসবিহীন অবস্থায় মানবেতর জীবন কাটাচ্ছেন।
খবর পার্সটুডে/এনবিএস/২০২৩/একে

news