জেনেভায় রাষ্ট্রসংঘের দপ্তরের সামনে ভারত বিরোধী পোস্টার! রাষ্ট্রদূতকে জরুরি তলব নয়াদিল্লির

এবার ভারত বিরোধিতার ছবি সুইজারল্যান্ডে (Switzerland)। জেনেভায় রাষ্ট্রসংঘের দপ্তরের সামনে ভারত বিরোধী পোস্টার নিয়ে বিক্ষোভ দেখালেন কয়েকজন। খবর জেনে উদ্বিগ্ন নয়াদিল্লি। বিদেশমন্ত্রকের (Ministry of Externational Affairs) তরফে দ্রুত ডেকে পাঠানো হল সুইস রাষ্ট্রদূতকে। বিষয়টি ঠিক কী ঘটেছে, তা জানতে চেয়েছে মোদি সরকার। এ ব্যাপারে সুইস সরকার এখনও পর্যন্ত একটি শব্দও খরচ করেনি।

জেনেভায় রাষ্ট্রসংঘের (UN) বড়সড় অফিস। সেখানে প্রায়শয়ই সম্মেলনে বসে। এহেন জায়গার নিরাপত্তা বেশ কড়া। রবিবার সেখানেই উত্তাপ ছড়াল ভারত বিরোধী বিক্ষোভ। পোস্টার হাতে ভারত বিরোধিতায় (Anti India) শামিল হতে দেখা যায় কয়েকজনকে। ভারতীয় খ্রিস্টানদের নিরাপত্তাহীনতার কথা লেখা সেই পোস্টারে। লেখা – ‘স্টপ বার্নিং ইন্ডিয়ান ক্রিশ্চিয়ানস’। কিছুক্ষণ পর অবশ্য পুলিশ ও নিরাপত্তারক্ষীরা এসে সেই বিক্ষোভ হঠিয়ে দেয়।


কিন্তু কারা এই বিক্ষোভ দেখাল, তাঁদের উদ্দেশ্যই বা কী, এসব কিছুই এখনও জানা যায়নি। ঘটনার খবর পেয়ে সঙ্গে সঙ্গেই সুইজারল্যান্ডের রাষ্ট্রদূতকে তলব করে বিদেশমন্ত্রক। তিনি জানিয়েছেন, বিক্ষোভের বিষয়ে তেমন কোনও তথ্য নেই। কোনও গোষ্ঠী এখনও এর দায় স্বীকার করেনি। তবে ভারতের উদ্বেগের কথা তিনি অবশ্যই সুইস সরকারকে জানাবেন এবং বিস্তারিত ঘটনা জানার চেষ্টা করবেন।তবে সুইস রাষ্ট্রদূতের ভূমিকায় খুশি নয় নয়াদিল্লি (New Delhi)। আরও অসন্তুষ্ট সুইস প্রশাসনের ভূমিকায়। এখনও পর্যন্ত তারা ভারত বিরোধী বিক্ষোভ নিয়ে মুখ খোলেনি।

এমনিতে ভারতের সঙ্গে সুইজারল্যান্ডের কূটনৈতিক সম্পর্ক বরাবরই ভাল। বিশ্ব রাজনীতিতে উভয়ের প্রায় নিরপেক্ষ অবস্থানই দু’দেশকে কাছাকাছি এনেছে। একাধিক বিষয় দ্বিপাক্ষিক মিল রয়েছে। মোদি সরকারের আমলে বিশ্ব কূটনীতিতে আরও নজর দেওয়ায় বিভিন্ন দেশের সঙ্গেই সম্পর্ক আরও মজবুত হয়েছে। এই জায়গায় দাঁড়িয়ে জেনেভায় (Geneva) ভারত বিরোধী পোস্টারের ঘটনা উদ্বেগজনক। এর আগে অস্ট্রেলিয়া, ইংল্যান্ডেও ভারত বিরোধী স্বর উঠেছিল। এবার সুইজারল্যান্ডে। পরিস্থিতির দিকে কড়া নজর রাখছে নয়াদিল্লি।
সংবাদ প্রতিদিন/এনবিএস/২০২৩/একে

news