পাকিস্তান সরকারের জোটে ভাঙ্গনের সুর, টালমাটাল শেহবাজের ক্ষমতা

পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) চেয়ারম্যান ও পররাষ্ট্র মন্ত্রী বিলওয়াল ভূট্টো জারদারি বলেছেন, সিন্ধ প্রদেশের বন্যাদুর্গতদেরকে যদি সঠিকভাবে ত্রাণ বিতরণ না করা হয় তবে ফেডারেল সরকারের সঙ্গে জোটে থাকা কঠিন হয়ে দাঁড়াবে।
 
দেশটিতে চলমান প্রথম ডিজিটাল আদমশুমারি নিয়েও ক্ষমতাসীনদের মধ্যে মতবিরোধ দেখা দিয়েছে। ইতিহাসে প্রথম এই ডিজিটাল আদমশুমারিকে ‘ত্রুটিপূর্ণ’ বলে আখ্যা  দিয়ে বিলাওয়াল ভুট্টো-জারদারি বলেন, আমরা ২০১৮ সালের আদমশুমারির ফলাফলে আপত্তি জানিয়েছিলাম। এছাড়া সেসময় আবাসন আদমশুমারির ১০ শতাংশ পুনঃগণনার দাবি করেছিলেন বলেও জানান এই পিপিপি নেতা।

তিনি ২০১৮ সালের জনশুমারির ভিত্তিতে খায়বার ও পাখতোনখোয়ার নির্বাচন বিষয়েও উদ্বেগ প্রকাশ করেন তিনি। রোববার বেনজীর ইনকাম সাপোর্ট প্রোগ্রাম (বিআইএসপি)’র অধীনে গম বীজ ভর্তুকি কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠানে অংশ নিয়ে এসব কথা বলেন বিলওয়াল জারদারি।

এ কর্মসূচীর আওতায় প্রাদেশিক সরকারের বরাদ্দকৃত ৮.৩৯ বিলিয়ন ডলার বাজেট এই বিআইএসপি কর্মসূচীর আওতায় আনা হয়েছে। ৫ হাজার একরের জন্য এ বরাদ্দ দেওয়া হয়েছে। ১২ একর জমির মালিক এমন ক্ষুদ্র কৃষকদের জন্য এই কর্মসূচী চালু করেছে সিন্ধ প্রাদেশিক সরকার।

এর আগে ইমরানকে ক্ষমতা থেকে অপসারণের জোট গঠন করে দক্ষিণ এশিয়ার  দেশটির বেশ কয়েকটি দল নিয়ে। পরে পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করে শেহবাজ শরিফের নেতৃত্বে সরকারও গঠন করে তারা। এসময় বিরোধী নেতা হিসেবে ইমরানকে দেশটির ক্ষমতাসীনদের চ্যালেঞ্জের মুখে ঠেলে দিলেও এবার অসন্তোষ দেখা দিয়েছে খোদ জোট সরকারের ভেতরেই।

সোমবার ডন প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, প্রতিশ্রুতি পূরণ করা বা না করা নিয়ে পাকিস্তানের সরকার থেকে বেরিয়ে যাওয়ার হুমকি দিয়েছেন ক্ষমতাসীন জোটের অন্যতম শরিক পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) চেয়ারম্যান এবং দেশটির পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো-জারদারি।

আরেক সংবাদমাধ্যম দ্য নিউজ ইন্টারন্যাশনাল বলছে, নিজের জোট সরকারের প্রতি বিরক্তি প্রকাশ করে ‘সিন্ধুতে বন্যা দুর্গতদের দেওয়া প্রতিশ্রুতি পূরণ না হলে’ মন্ত্রিত্ব ছেড়ে দেওয়ার হুঁশিয়ারিও দিয়েছেন বিলাওয়াল ভুট্টো-জারদারি।

এর আগে সিন্ধের বন্যার্তদের জন্য প্রয়োজনীয় ১৩.৫ বিলিয়ন ডলার আর্থিক সহায়তার মধ্যে কেন্দ্রীয় সরকার  ৪.৭ বিলিয়ন ও প্রাদেশিক সরকার ৮.৩৯ বিলিয়ন ডলার দেওয়ার কথা ছিল।
প্রতিশ্রুতি বাস্তবায়নে জাতীয় পরিষদে এ নিয়ে কথা বলবেন বলেও জানান তিনি। আর তা না হলে কঠিন সিদ্ধান্তের দিকে যাওয়ার ইঙ্গিত দিয়েছেন পিপিপি চেয়ারম্যান।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে ছিলেন সিন্ধে মূখ্যমন্ত্রী সাইদ মুরাদ আলি শাহ, এমপিএ সাইদ কায়েম আলি শাহ, দলটির সিন্ধের প্রধান নিসার কুহরো, ফেডারেল মন্ত্রী শাজিয়া মারি ও মূখ্যমন্ত্রীর উপদেষ্টা মানজুর ওয়াসান।

উল্লেখ্য, ২০২২ সালের ডিসেম্বরে পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ সিন্ধু প্রদেশের খয়েরপুর জেলার পীর গুড্ডু এবং কোট ডিজি বন্যাকবলিত এলাকায় বন্যা পরবর্তী পুনর্বাসন কাজ পরিদর্শন শেষে দুর্গতদের জন্য ঘর নির্মাণের ঘোষণা দেন।

এনবিএস/ওডে/সি

news