আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠায় সীমান্তবর্তী ৭ দেশের বৈঠক

যুদ্ধবিক্ষত দেশ আফগানিস্তানে দীর্ঘমেয়াদে শান্তি প্রতিষ্ঠার উপায় নিয়ে আলোচনা করার জন্য রাশিয়া ও দেশটির সীমান্তবর্তী ৬টি দেশ নিয়ে একটি জোট গঠন করা হয়েছে। গত মঙ্গলবার উদ্বোধনী তাদের বৈঠকে কূটনীতিকরা আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের আটক রাখা সম্পদ ছেড়ে দেয়ার আহ্বান জানান। রাশিয়া, চীন, ইরাণ, পাকিস্তান, উজবেকিস্তান, তাজিকিস্তান ও তুর্কমেনিস্তানের বিশেষ প্রতিনিধিরা উজবেক রাজধানী তাসখন্দে মঙ্গলবার বৈঠকে মিলিত হন। তারা আফগানিস্তানের বিভিন্ন সমস্যা নিয়ে নিয়মিতভাবে আলোচনা করতে সম্মত হয়েছেন। উজবেস্তিানের পররাষ্ট্র মন্ত্রণালয় এ খবর জানায়।

উজবেক বিশেষ প্রতিনিধি ইসমাতিল্লা ইরগাশেভ বলেন, এই জোট আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের আটক সম্পদ ছেড়ে দিতে যুক্তরাষ্ট্র ও পশ্চিমা দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছে।

তিনি ব্রিফিংকালে বলেন যে, এসব দেশের প্রতিনিধিরা আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের অর্থ ফেরতদানের ওপর জোর দিয়ে বলেছেন যে, এ অর্থ প্রথমত স্কুল শিক্ষক ও ডাক্তারদের বেতন প্রদানে এবং একইসাথে যেসব মানুষ কঠিন পরিস্থিতির মধ্যে রয়েছে তাদের সহায়তার জন্য ব্যবহার করা হবে।

‘তারা আরো জোর দিয়ে বলেছেন যে, আফগানিস্তানের প্রায় আড়াই কোটি মানুষ ক্ষুধা ও খাদ্য থেকে বঞ্চিত রয়েছে।’ যুক্তরাষ্ট্র আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের ৭০০ কোটি ডলার আটক করে রেখেছে। ২০২১ সালে তালেবান প্রেসিডেন্ট আশরাফ গনির সরকারকে উৎখাত করার পর ওয়াশিংটন আফগানদের এ সম্পদ আটক করে। এ ছাড়া ইউরোপীয় ব্যাংগুলো আফগানিস্তানের আরো ২০০ কোটি ডলার আটক করে রেখেছে।

জাতিসংঘ গত মাসে জানায় যে, আফগানিস্তানের ৬০ লাখ মানুষ দুর্ভিক্ষের ঝুঁকির মধ্যে রয়েছে। এ ছাড়া দেশটির দু’তৃতীয়াংশ মানুষ মাারাত্মক খাদ্য সংকটে রয়েছে এবং তাদের জন্য জরুরী খাদ্য সাহায়তা প্রয়োজন।

এনবিএস/ওডে/সি

news