সৌদিতে ঈদের ছুটি ৮ দিন, রমজানে কর্মঘন্টা কমলো ১ ঘন্টা

সৌদি কেন্দ্রীয় ব্যাংক সামা এবং অন্যান্য আর্থিক প্রতিষ্ঠান এই কর্মঘন্টার ঘোষণা দিয়েছে
বলে টাইম নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে। ঈদুল ফিতর ও ঈদুল আযহা নিয়েও ছুটির এই ঘোষণা দেওয়া হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, রমজান মাসে ব্যাংকের কাজকর্ম স্থানীয় সময় সকাল ১০টা থেকে বিকাল চারটা পর্যন্ত চলবে। সৌদির কেন্দ্রীয় ব্যাংকের ঘোষণা অনুযায়ী, রোজার মাসে ১ ঘণ্টা কমানো হয়েছে ব্যাংককর্মীদের কর্মঘণ্টা।

আল-আরাবিয়া গণমাধ্যমটির এক প্রতিবেদনে বলা হয়, গত বছর সৌদির মানবসম্পদ মন্ত্রণালয় রমজানে সরকারি, আধাসরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে কর্মঘণ্টা কমানোর যে নির্দেশনা দিয়েছিল, এ বছরও তা বলবৎ থাকবে বলে জানানো হয়েছে এক লিখিত ঘোষণায়।  

প্রতিবেদনে বলা হয়, আরবি চন্দ্র মাসের হিসাব অনুযায়ী চলতি বছরের ২২ বা ২৩ মার্চ থেকে শুরু হচ্ছে রোজা। ইসলামিক ক্যালেন্ডারের ওপর ভিত্তি করে প্রতি বছর রমজানের তারিখ পরিবর্তন হয়, যা ৩৫৪ বা ৩৫৫ দিনের মোট ১২টি চন্দ্র মাস নিয়ে গঠিত।

এদিকে গত বছর রমজান মাসে সৌদি আরবের মানবসম্পদ মন্ত্রণালয় সব সরকারি, আধাসরকারি ও বেসরকারি অফিসের কর্মঘণ্টা সকাল ১০টা থেকে বেলা ৩টা পর্যন্ত নির্দিষ্ট করে দিয়েছিল। চলতি বছরও সেই নির্দেশনা বলবৎ থাকবে বলে জানানো হয়েছে।  

সামা জানিয়েছে, সৌদি আরবে এ বছর ঈদুল ফিতরের ছুটি শুরু হবে ১৭ এপ্রিলের কর্মদিবস শেষে এবং চলবে ২৫ এপ্রিল পর্যন্ত। আর ঈদুল আজহার ছুটি শুরু হবে ২২ জুন কার্যদিবসের শেষে এবং চলবে ১ জুলাই পর্যন্ত।

এনবিএস/ওডে/সি

news