৬ মাসের মাতৃত্বকালীন ছুটি ঘোষণা কেরালা বিশ্ববিদ্যালয়ের

আন্তর্জাতিক নারী দিবসকে সামনে রেখে শিক্ষা প্রতিষ্ঠানটি এই সিদ্ধান্ত নেয়। বিশ্বজুড়ে ৮ মার্চকে নারী দিবস হিসেবে পালন  করা হয়। সরকারি-বেসরকারি অফিসে কর্মজীবী নারীদের মাতৃত্বকালীন ছুটি এখন সাধারণ বিষয়ে পরিণত হয়েছে। তবে এবার মেয়ে শিক্ষার্থীদের মাতৃত্বকালীন ছুটির ঘোষণা দিল ভারতের কেরালা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

প্রতিবেদনে বলা হয়, সোমবার কেরালা বিশ্ববিদ্যালয় একটি বিজ্ঞপ্তি জারি করেছে, যেখানে বলা হয়, ১৮ বছরের বেশি বয়সী ছাত্রীরা ছয় মাস পর্যন্ত মাতৃত্বকালীন ছুটি নিতে পারবেন। ঋতুস্রাবের কারণে ক্লাসে মেয়ে শিক্ষার্থীদের বার্ষিক উপস্থিতি কমিয়ে ৭৩ শতাংশ করার বিষয়ে রাজ্য সরকার উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোকে নির্দেশনা দেয়ার কয়েক সপ্তাহ পর এই সিদ্ধান্ত নিল বিশ্ববিদ্যালয়টি।

বিশ্ব নারী দিবসের আগে দেয়া বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, ছয় মাস মাতৃত্বকালীন ছুটির সুবিধা ভোগের পর মেডিক্যাল রিপোর্ট জমা দিতে হবে সংশ্লিষ্ট শিক্ষার্থীকে।

বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞপ্তি অনুসারে, মাতৃত্বকালীন ছুটি নেয়া সকল মেয়ে শিক্ষার্থীরা পুনরায় ভর্তি না হয়ে ছয় মাস পরে আবার ক্লাস শুরু করতে পারে। মাতৃত্বকালীন ছুটির পরে, ছাত্রীদের কোর্সের সময়কাল বাড়ানো হবে, যাতে তাদের পড়াশোনা প্রভাবিত না হয়।

বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে বলা হয়, পরীক্ষার্থীর মেডিকেল রেকর্ড যাচাই-বাছাই করা এবং বিশ্ববিদ্যালয়ের অনুমোদন ব্যতীত তাকে আবার কলেজে ক্লাসে অংশগ্রহণের অনুমতি দেয়ার দায়িত্ব কলেজের অধ্যক্ষের হবে।

বিশ্ববিদ্যালয়ের মতে, মেয়ে শিক্ষার্থীরা প্রসবের আগে বা পরে ছয় মাসের মাতৃত্বকালীন ছুটি পাওয়ার অধিকারী। এর সঙ্গে এটাও বলা হয়েছে যে, কোর্স চলাকালীন শুধু একবার মাতৃত্বকালীন ছুটির সুবিধা দেয়া হবে।

এনবিএস/ওডে/সি

news