আফগানিস্তানে ২০ হাজার মেট্রিক টন গম পাঠাবে ভারত

ব্যাপক আর্থিক ও মানবিক সংকটের মধ্যে এই গম পাঠানোর ঘোষণা দিয়েছে ভারত এবং পাঠানো হবে ইরানের চবাহার বন্দরের মাধ্যমে। নয়াদিল্লিতে অনুষ্ঠিত পাঁচ দেশের বৈঠকে এই ঘোষণা দেওয়া হয়। ভারতীয় বার্তাসংস্থা পিটিআইয়ের বরাত দিয়ে মঙ্গলবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে গণমাধ্যম ।

প্রতিবেদনে বলা হয়েছে, মঙ্গলবার নয়াদিল্লিতে আফগানিস্তানে ভারত-মধ্য এশিয়ার কাজাকাস্তান, কিরগিজ প্রজাতন্ত্র, তাজিকিস্তান, তুর্কিমেনিস্তান ও উজেবেকিস্তান যৌথ ওয়ার্কিং গ্রুপের প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে ভারত এবং পাঁচটি এশিয়ার দেশ জোর দিয়ে জানায়, আফগানিস্তানের মাটি কোনও সন্ত্রাসী কর্মকাণ্ডের জন্য ব্যবহার করা উচিত নয়।

একইসঙ্গে এই বৈঠক থেকে কাবুলে ‘সত্যিকারের অন্তর্ভুক্তিমূলক’ এমন একটি রাজনৈতিক কাঠামো গঠনের আহ্বান জানানো হয়, যা নারী ও সংখ্যালঘুসহ সকল আফগান নাগরিকের অধিকারকে সম্মান করবে।

ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদনে বলা হয়, মঙ্গলবারের এই বৈঠকে জাতিসংঘের মাদক এবং অপরাধ (ইউএনওডিসি) দপ্তরের প্রতিনিধিরাও উপস্থিত ছিলেন। ভারত-মধ্য এশিয়ার যৌথ ওই বৈঠকেই নয়াদিল্লি এই গম পাঠানোর কথা ঘোষণা করে।

এর আগে তালিবানরা ক্ষমতা দখলের কয়েক পরই ৫০ হাজার মেট্রিক টন গম সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছিল ভারত। এই বৈঠকে আফগানিস্তানের প্রশাসন আরও উন্নত করার আহ্বান জানিয়েছে ভারত।

মূলত সাম্প্রতিক অতীতে আফগানিস্তানের মানবিক সংকট গোটা বিশ্বের উদ্বেগ বাড়িয়েছে। একদিকে তীব্র খাদ্য সংকট, অন্যদিকে মানবাধিকার লঙ্ঘনের ফলে সাধারণ আফগান বিশেষ করে নারীদের চরম দুর্দশার ছবি সামনে এসেছে।

তবে ভারত আফগানিস্তানে সেই পরিস্থিতির পরিবর্তনের ডাক দিচ্ছে। এরই পাশাপাশি আফগানিস্তানকে কখনোই যেন সন্ত্রাসীদের আশ্রয়, প্রশিক্ষণ, পরিকল্পনা কিংবা অন্য কোনও কাজে ব্যবহার না করা হয়, সে বিষয়েও জোর দিচ্ছে নয়াদিল্লি।

এনবিএস/ওডে/সি

news