ইরান ও ইরাকের বিরুদ্ধে অতীতের লজ্জাজনক আচরণের জন্য জার্মানির ক্ষমা চাওয়া উচিত

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেছেন: জার্মান পররাষ্ট্রমন্ত্রীর উচিত সবকিছুর আগে ইরান ও ইরাকের জনগণের বিরুদ্ধে তাদের অতীতের লজ্জাজনক কর্মকাণ্ডের জন্য ক্ষমা চাওয়া।

নাসের কানয়ানি চাফি বাগদাদে জার্মান পররাষ্ট্রমন্ত্রীর ইরান-বিরোধী বক্তব্যের নিন্দা জানিয়ে ওই মন্তব্য করেন। জার্মান পররাষ্ট্রমন্ত্রী আনালনা বায়েরবুক বাগদাদ সফরে গিয়ে ইরানকে আন্তঃসীমান্ত ক্ষেপণাস্ত্র হামলা চালানোর জন্য অভিযুক্ত করেন। ওই হামলাকে তিনি অগ্রহণযোগ্য বলে উল্লেখ করে বলেন এ ধরনের হামলা আঞ্চলিক নিরাপত্তাসহ বেসামরিক লোকজনের জন্যও ঝুঁকিপূর্ণ।

জার্মান পররাষ্ট্রমন্ত্রীর ওই বক্তব্যের প্রতিক্রিয়ায় নাসের কানয়ানি বলেন: এ ধরনের বক্তব্য দেওয়ার আগে জার্মান পররাষ্ট্রমন্ত্রীর উচিত ছিল ইরান এবং ইরাকি জাতির বিরুদ্ধে তাদের অপকর্মের জন্য ক্ষমা চাওয়া। এইসব ভিত্তিহীন অভিযোগ তুলে জার্মানি ইসলামি ইরানের বিরুদ্ধে সাদ্দাম সরকারকে পৃষ্ঠপোষকতা দেওয়ার অপরাধ ধামাচাপা দেওয়ার চেষ্টা করছে বলে তিনি মন্তব্য করেন। ইরান এবং ইরাকের নিরীহ জনগণ ও সামরিক বাহিনীর বিরুদ্ধে ব্যবহার করার জন্য জার্মানি সাদ্দাম সরকারকে রাসায়নিক অস্ত্রে সজ্জিত করার অপরাধকেও আড়াল করছে বলে তিনি উল্লেখ করেন। তিনি বলেন যেসব সন্ত্রাসীর হাত ইরান ও ইরাকের জনগণের রক্তে রঞ্জিত তারা জার্মানিতে আশ্রয় নিয়েছে। এ অঞ্চলের যুদ্ধবাজ স্বৈরাচারদের মদদ দেওয়ার ব্যাপারে জার্মানিসহ পশ্চিমাদের ন্যাক্কারজনক অপরাধের কথা জাতিগুলো কোনোদিন ভুলবে না বলেও স্পষ্ট জানিয়ে দেন কানয়ানি চাফি।
খবর পার্সটুডে/এনবিএস/২০২৩/একে

news