পশ্চিমাদের মতো আফ্রিকার সম্পদ দখলে লালায়িত নয় ইরান

ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট সাইয়্যেদ ইব্রাহিম রায়িসি বলেছেন, পশ্চিমা দেশগুলো যেভাবে আফ্রিকার সম্পদ কব্জা করার জন্য লালায়িত, ইরান তা করতে চায় না বরং দারিদ্র পীড়িত এই মহাদেশের উন্নয়নে কাজ করতে চায়। এজন্য ইরান আফ্রিকার দেশগুলোর সঙ্গে সম্পর্ক উন্নত করতে চায় যাতে তাদের উন্নতিতে ভূমিকা রাখা সম্ভব হয়।

তিনি বলেন, বিগত শতাব্দীগুলোতে পশ্চিমা দেশগুলোর ওপর দখলদারিত্ব ও উপনিবেশবাদিতা কায়েম করে আফ্রিকার সম্পদ লুট করেছে। কিন্তু ইসলামী প্রজাতন্ত্র ইরান আফ্রিকার দেশগুলোর সম্পদ লুণ্ঠনের জন্য সম্পর্ক ঘনিষ্ঠ করতে চায় না বরং আফ্রিকা অঞ্চলের উন্নতির জন্য এই সম্পর্ক জোরদার করতে চায়। ইরান এবং আফ্রিকার মধ্যে বিজ্ঞান ও অর্থনৈতিক সহযোগিতা বিষয়ক সম্মেলনের বক্তৃতা দিতে গিয়ে প্রেসিডেন্ট এসব কথা বলেন। ইরান এবং আফ্রিকার মধ্যে এই প্রথমবারের মতো এ ধরনের বৈঠক অনুষ্ঠিত হলো।

প্রেসিডেন্ট রায়িসি বলেন, পশ্চিম আফ্রিকার দেশগুলোর নিজেদের সক্ষমতা ও সম্পদ এবং সহযোগিতা ও অভিজ্ঞতা বিনিময়ের ভিত্তি সম্পর্কে সতর্ক হওয়া দরকার। ইরানের ওপর পশ্চিমা অবৈধ নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও ইরান প্রযুক্তি, ইঞ্জিনিয়ারিং, চিকিৎসা বিষয়ক সরঞ্জামাদি, ওষুধ, ন্যানোটেকনোলজি, কৃষি বিষয়ক সরঞ্জামাদি এবং বায়োলজিক্যাল টেকনোলজি উদ্ভাবনে উল্লেখযোগ্য উন্নতি সাধন করেছে।
খবর পার্সটুডে/এনবিএস/২০২৩/একে

news